শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ২৩:২৭

১৮৯ কোটি টাকার কুঋণ তিন মাসের মধ্যে আদায়ের সুপারিশ

সংসদীয় কমিটির ক্ষোভ প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

১৮৯ কোটি টাকার কুঋণ তিন মাসের মধ্যে আদায়ের সুপারিশ

সরকারি ছাড়পত্রের বিপরীতে ঋণ নিয়ে বছরের পর বছর তা পরিশোধ না করায় ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। অর্থ মন্ত্রণালয়ের  ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অডিট রিপোর্টে দেখা যায়, সরকারি ছাড়পত্রে বা ‘লোন এগেইনেস্ট ট্রাস্ট রিসিট (এলটিআর)’ নিয়ে বিভিন্ন ব্যবসায়ী ১৮৯ কোটি ৬০ লাখ টাকার মন্দ ঋণ সৃষ্টি করেছে এবং অজ্ঞাত কারণে ব্যাংকগুলো গ্রাহকের দায় রেখে সেসব ঋণ বারবার নবায়ন করেছে। কমিটি মন্দ ঋণের অনাদায়ী ১৮৯ কোটি ৬০ লাখ টাকা আগামী তিন মাসের মধ্যে আদায়ের সুপারিশ করেছে। সংসদ ভবনের কেবিনেট কক্ষে গতকাল অনুষ্ঠিত সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে অডিট রিপোর্ট পর্যালোচনা করে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজী। বৈঠকে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কার্যক্রমের ওপর ২০১৩-১৪ অর্থবছরের বার্ষিক অডিট রিপোর্ট ছয়টি আপত্তিতে ১৮৯ কোটি ৬০ লাখ টাকার অনিয়মের বিবরণ উঠে আসে।

কমিটি চার বছরর আগের অডিট আপত্তিগুলো পর্যালোচনা করে দুই মাসের মধ্যে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং অনধিক তিন মাসের মধ্যে অনাদায়ী টাকা আদায়ের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। 

বৈঠকে সিএন্ড এজি মোহাম্মদ মুসলিম চৌধুরী, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট ব্যাংক, অডিট অফিস ও সংসদের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর