শিরোনাম
প্রকাশ : রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২১ সেপ্টেম্বর, ২০১৯ ২৩:৩৬

নদীর নাব্য ফিরিয়ে আনতে বিশ্বসেরা ড্রেজিং বসুন্ধরার

শেষ হলো মেরিটাইম প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক

নদীর নাব্য ফিরিয়ে আনতে বিশ্বসেরা ড্রেজিং বসুন্ধরার

দেশের নদী শাসন ও নৌপথের নাব্য ফিরিয়ে আনতে কাজ করছে দেশের খ্যাতনামা বসুন্ধরা গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান বসুন্ধরা ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট লিমিটেড। বিশ্বের আধুনিক প্রযুক্তিসম্পন্ন ড্রেজিং মেশিন ও যন্ত্রপাতি রয়েছে প্রতিষ্ঠানটির। বর্তমানে দেশের বিভিন্ন নদীতে ড্রেজিং কাজ করছে। শিগগিরই আরও ১০ হাজার কিলোমিটার নদী ড্রেজিংয়ে কাজ করবে বসুন্ধরা ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট লিমিটেড। রাজধানীর কুড়িলে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আয়োজিত মেরিটাইম প্রদর্শনীতে এসব কার্যক্রমের তথ্য তুলে ধরে বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠানগুলো। প্রদর্শনীর শেষ দিনে গতকাল গিয়ে দেখা গেছে, দেশের জাহাজ    নির্মাণশিল্প, মেরিটাইম ইঞ্জিনিয়ারিং, অফশোর ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, শিপ ব্রেকিং ইকুইপমেন্ট, বন্দর সম্পর্কিত আন্তর্জাতিক প্রদর্শনীতে দর্শনার্থীদের ভিড়। তিন দিনব্যাপী এ প্রদর্শনীতে শিপ রিসাইক্লিং, অফশোর অয়েল অ্যান্ড গ্যাস সাপোর্ট, শিপিং লজিস্টিক, ফিশিং ভেসেলস ফিশারি, শিপ বিল্ডিং শীর্ষক বিভিন্ন পণ্য ও প্রযুক্তি প্রদর্শন করা হয়েছে। দেশের সম্ভাবনাময় ব্লু ইকোনমিতে নতুন ধারা সংযোজনে শিল্পোদ্যোক্তাদের জন্য আয়োজন করা হয়েছে এ প্রদর্শনী। দ্বিতীয়বারের মতো আয়োজিত প্রদর্শনীতে অংশ নিয়েছে দেশ-বিদেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলো। শিপ ব্রেকিং শিল্পের সঙ্গে জড়িত প্রতিষ্ঠানগুলো নিয়ে এসেছে বিশ্বসেরা প্রযুক্তি। দেশের ব্লু অর্থনীতিতে রপ্তানি পণ্যের সম্ভাবনাময় এই খাতে বিনিয়োগের সঙ্গে পরিচিত হতে বিভিন্ন প্রান্ত থেকে এসেছেন উদ্যোক্তারা। স্যাভর ইন্টারন্যাশনাল আয়োজিত প্রদর্শনীতে মেরিটাইম ও অফশোর শিল্পে বাংলাদেশি ও আন্তর্জাতিক উদ্যোক্তাদের জন্য নতুন সুযোগ সৃষ্টি করছে।

প্রদর্শনীতে ১৪টি দেশের ১৬০টি স্টল রয়েছে। বসুন্ধরা গ্রুপের স্টলে গিয়ে দেখা গেছে, দেশীয় জাহাজ নির্মাণ, মেইনটেনেন্স সংক্রান্ত তিনটি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। বসুন্ধরা ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট লিমিটেড, বসুন্ধরা শিপিং লিমিটেড ও বসুন্ধরা স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড। প্রতিষ্ঠানগুলো অয়েল ট্যাংকার, কার্গো ভেসেল, ড্রেজিং ও শিপ মেইনটেনেন্সের শীর্ষ প্রতিষ্ঠান।

এর মধ্যে বসুন্ধরা ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট লিমিটেডের কার্যক্রম সম্পর্কে প্রতিষ্ঠানটির সিনিয়র এক্সিকিউটিভ শাহিন বেল্লাল জানান, আমাদের প্রতিষ্ঠানের ৬টি ড্রেজার রয়েছে। এর মধ্যে মার্লিন ক্লাস, শার্ক ক্লাস, ওয়াক বোর্ড, হাউজ বোর্ড ও জালি বোর্ড সম্পন্ন এসব ড্রেজিং মেশিন। দেশের নদীপথের নাব্যতা ফিরিয়ে আনতে সরকারি উদ্যোগে নদী শাসন, নদীর নাব্যতা ফিরিয়ে আনাসহ সব ধরনের কাজ করছে। বর্তমানে কিশোরগঞ্জের ব্রহ্মপুত্র, টাঙ্গাইলের ধলেশ্বরী, কিশোরগঞ্জের ভৈরব, নরসিংদীর আড়িয়াল খাঁ, নেত্রকোনার কংস ও দোহারের পদ্মা নদীর ড্রেজিং কাজ করছে প্রতিষ্ঠানটি।

 

 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর