সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল গঠনে গুরুত্বারোপ

নিজস্ব প্রতিবেদক

দীর্ঘ দিনেও ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল গঠন না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে আইন মোতাবেক স্বতন্ত্র ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল গঠন সম্পর্কে বিদ্যমান সমস্যা চিহ্নিত করে তা নিরসনে সুপারিশমালা চূড়ান্ত করতে গঠন করা  হয় একটি সংসদীয় সাব কমিটি। সরকারদলীয় এমপি ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসকে আহ্বায়ক করে গঠিত সাব কমিটির অপর সদস্যরা হলেন- আওয়ামী লীগের আবদুল মজিদ খান, জাতীয় পার্টির ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী ও বিএনপির ব্যারিস্টার রুমিন ফারহানা। সংসদ ভবনে গতকাল আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।  বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আবদুল মতিন খসরু। আইনমন্ত্রী আনিসুল হক, মো. শামসুল হক টুকু, মো. আবদুল মজিদ খান, শেখ ফজলে নূর তাপস, শামীম হায়দার পাটোয়ারী ও রুমিন ফারহানা  বৈঠকে অংশগ্রহণ করেন।

বিশেষ আমন্ত্রণে অংশ নেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। বৈঠক থেকে জানা যায়, ২০০৪ সালে দ্য স্টেট অ্যাকুইজেশন অ্যান্ড টেনান্সি অ্যাক্ট-১৯৫০-এ সংশোধনী এনে এই আইনের অধীনে সারা দেশে ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল গঠনের বিধান রাখা হয়।

২০১২ সালে আপিল ট্রাইব্যুনাল গঠনের গেজেট করা হয়। এর জন্য আটটি পদও সৃজন করা হয়। এ বিষয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে কিছু সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু এসব সিদ্ধান্ত বাস্তবায়ন হয়নি। ফলে মামলা পরিচালনায় জটিলতার সৃষ্টি হয়। নথি থেকে জানা যায়, ট্রাইব্যুনাল গঠনের পর থেকে দায়ের হয়েছে আড়াই লাখের বেশি মামলা। কিন্তু এ সময়ে (২০১৬ সাল পর্যন্ত) নিষ্পত্তি হয়েছে মাত্র ২৬ হাজার ৫১৫টি মামলা। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে জানানো হয়, জমি রেজিস্ট্রেশনে দেশের সাধারণ মানুষের দুর্ভোগ লাঘবে ভূমি রেজিস্ট্রেশন পদ্ধতি ডিজিটালাইজেশনের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এজন্য ‘ভূমি নিবন্ধন ব্যবস্থাপনা অটোমেশন’ শীর্ষক একটি প্রকল্প নেওয়া হয়েছে। আগামী জানুয়ারি থেকে প্রকল্পটি শুরু হবে এবং ২০২৪ সালে প্রকল্পটি শেষ করার পরিকল্পনা রয়েছে। বৈঠকে আইন কমিশনের চেয়ারম্যান, ভূমি মন্ত্রণালয়ের সচিব, আইন ও বিচার বিভাগের সচিব এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর