বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

বাতিল টাকার টুকরা বিলে ফেলায় শোকজ তিন কর্মকর্তাকে

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ায় বাংলাদেশ ব্যাংকের বাতিল নোটের টুকরা পৌরসভার নির্ধারিত ডাম্পিং স্টেশনের পরিবর্তে খোলা বিলে ফেলায় সংস্থাটির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের তিন কর্মকর্তাকে শোকজ করা হয়েছে। গতকাল বগুড়ার পৌর মেয়র অ্যাডভোকেট এ কে এম মাহবুবর রহমান এ সংক্রান্ত আদেশে দিয়েছেন। শোকজপ্রাপ্তরা হলেন পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের পরিদর্শক মামুনুর রশিদ, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আমিনুল ইসলাম ও বস্তি উন্নয়ন কর্মকর্তা রাখিউল আবেদীন। বগুড়া পৌরসভার সচিব রেজাউল করিম জানান, ওই তিন কর্মকর্তাকে ২৪ ঘণ্টার মধ্যে শোকজের জবাব দিতে বলা হয়েছে। পাশাপাশি যে ট্রাকে বাতিল নোটের টুকরাগুলো বহন করা হয়েছিল সেটির ভাড়া চুক্তিও বাতিল করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক বগুড়া শাখার বাতিল করা বিপুল পরিমাণ নোটের টুকরা রবিবার সন্ধ্যায় শাজাহানপুর উপজেলার খাড়ুয়া বিলে ফেলা হয়। পরদিন দুপুরে স্থানীয়দের চোখে পড়লে তা নিয়ে রীতিমতো হুলস্থূল কা  ঘটে যায়।

স্থানীয় জনগণের সন্দেহ অবৈধভাবে অর্জিত বিপুল পরিমাণ টাকা মেশিনে কেটে পানিতে ফেলে গেছে। সম্প্রতি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ক্যাসিনো ও জুয়ার আস্তানাগুলোতে অভিযান শুরু করায় ওই সন্দেহ আরও জোরদার হয়। যে কারণে এলাকায় শত শত মানুষের ভিড় জমে যায়। খবর পেয়ে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারাও ঘটনাস্থলে ছুটে যান। পরে পুলিশ খোঁজ নিয়ে জানতে পারে টুকরা করা ওই নোটগুলো বাতিল ও অপ্রচলনযোগ্য।

বর্জ্য হিসেবে সেগুলো নির্ধারিত স্থানে ফেলার জন্য ব্যাংকের পক্ষ থেকে বগুড়া পৌরসভাকে অনুরোধ জানানো হয়েছিল। তবে পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মীরা সেগুলো সংগ্রহ করে নির্ধারিত স্থানে না ফেলে ওই বিলের ধারে ফেলে যান।

বগুড়া পৌরসভার সচিব রেজাউল করিম জানান, বগুড়া পৌরসভার বর্জ্য ফেলার জন্য সদর উপজেলার বাঘোপাড়া এলাকায় ডাম্পিং স্টেশন নির্মাণ করা হয়েছে। নিয়ম অনুযায়ী নোটের বর্জ্যগুলোও  সেখানে ফেলার কথা ছিল। কিন্তু বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মীদের গাফিলতির কারণে সেগুলো শাজাহানপুরের খাড়ুয়া বিলে ফেলে আসে।

সর্বশেষ খবর