শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

পর্যটন মেলায় দর্শকের উপচে পড়া ভিড়

নিজস্ব প্রতিবেদক

পর্যটন মেলায় দর্শকের উপচে পড়া ভিড়

বাংলাদেশের মানুষ ভ্রমণ বিষয়ে যে কতটা আগ্রহী হয়ে উঠছে তা বোঝা গেছে গত কয়েক বছরে বিভিন্ন সময় ঢাকায় অনুষ্ঠিত পর্যটন মেলাগুলোতে গিয়ে। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় শুরু হওয়া তিন দিনের এশীয় পর্যটন মেলায় গিয়ে গতকাল আবারও বিষয়টির সত্যতা পাওয়া যায়। ছুটির দিনে গতকাল শুরু থেকে শেষ পর্যন্ত ভ্রমণপ্রিয় মানুষের পদচারণায় সরগরম হয়ে ওঠে মেলা প্রাঙ্গণ। মেলায় বিভিন্ন বিমান কোম্পানি, ট্যুরিজম কোম্পানি, হোটেল এবং রিসোর্টের পক্ষ থেকে দেওয়া হচ্ছে দেশ-বিদেশ ভ্রমণের জন্য লোভনীয় সব অফার। আর এসব প্যাকেজের মধ্যে আছে নগদ ছাড়ের সুবিধা। আছে হজ পালনের জন্য নানাবিধ প্যাকেজ এবং  মেডিকেল ট্যুরিজমসহ আরও নানা প্যাকেজ।

গতকাল বিকালে মেলায় গিয়ে দেখা যায়, প্রতিটি স্টলেই আগ্রহী দর্শনার্থীদের উপচেপড়া ভিড়। তারা বিভিন্ন ট্যুর কোম্পানির দেওয়া প্যাকেজ সম্পর্কে খোঁজখবর করছিলেন। কেউ কেউ মেলা থেকেই  সেবা ক্রয় করছিলেন। মেলায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্যাভিলিয়নে গতকাল বিকালে ছিল দর্শক ও সেবাগ্রহীতার প্রচ- ভিড়। বিমানের ১৫ জন কর্মকর্তা সেই প্যাভিলিয়নে একটানা সেবা প্রদান করেও সেবাগ্রহীতাদের সামলাতে হিমশিম খাচ্ছিলেন। বিমানের অ্যাকাউন্টস সুপারভাইজার মো. মোস্তাফিজুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, মেলা উপলক্ষে তারা কাঠমান্ডু, ব্যাংকক, সিঙ্গাপুর, দিল্লি ও কলকাতার বিমান টিকিটের ওপর ২০ শতাংশ নগদ ছাড়ের ব্যবস্থা করেছেন। এ ছাড়া দেশের ভিতর বিভিন্ন গন্তব্যে যাওয়ার জন্য ১০ শতাংশ ছাড়ের ব্যবস্থা করা হয়েছে।

ভ্রমণে আগের চেয়ে বৈচিত্র্য আসায় বিভিন্ন ট্যুর অপারেটর কোম্পানিগুলোও এখন প্যাকেজে নিত্য-নতুন সেবা প্রদানের চেষ্টা করছে। মেলায় ডিসকভার বাংলাদেশ ট্যুরিজমের প্যাভিলিয়নে গিয়ে দেখা যায় মেলায় তারা মেডিকেল ট্যুরিজমের ব্যবস্থা করেছেন। প্রতিষ্ঠানটির ম্যানেজিং ডাইরেক্টর সাইদ মাহমুদুল হাসান জানান, ব্যাংককের বিখ্যাত বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসাসহ থাইল্যান্ডে আসা-যাওয়ার  প্লেনভাড়া, ব্যাংককে থাকা-খাওয়া ও দর্শনীয় স্থানে ভ্রমণের জন্য তিন রাতের একটি প্যাকেজ মেলা উপলক্ষে দেওয়া হচ্ছে। এই প্যাকেজের মূল্য পুরুষদের জন্য ৫২ হাজার ৪০০ আর নারীদের জন্য ৫৪ হাজার ৮০০ টাকা।

এর বাইরে দেশের ভিতরে সুন্দরবন, সাজেক ও সিলেটসহ বিভিন্ন দর্শনীয় স্থানে ঘোরার জন্য বিভিন্ন প্যাকেজের ব্যবস্থা করা হয়েছে। দেশের বাইরে নেপাল, ভুটান, চীন, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড ও ভারতের ট্যুর অপারেটর কোম্পানিগুলোও বিভিন্ন প্যাকেজের ব্যবস্থা করেছে। এবার মেলায় মোট ১৫০টি স্টলে ভ্রমণকারীদের জন্য হোটেল, প্লেনের টিকিট,  রিসোর্ট বুকিংসহ নানাবিধ সুবিধাদি দেওয়া হচ্ছে। মেলায় দর্শকদের প্রবেশমূল্য ৩০ টাকা। প্রতিদিন  বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মেলা চলবে। মেলায় দর্শনার্থীদের জন্য কুড়িল বিশ্ব রোড থেকে মেলা প্রাঙ্গণ পর্যন্ত প্রতি ঘণ্টায় শাটল বাসের ব্যবস্থা রাখা হয়েছে।

 

সর্বশেষ খবর