শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

শিল্পকলায় ‘হ্যামলেট’

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় ‘হ্যামলেট’

বিশ্ববিখ্যাত নাট্যকার উইলিয়াম শেকসপিয়রের বিয়োগান্তক নাটক ‘হ্যামলেট’-এর অনুবাদ করেছেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। গতকাল ছিল এই লেখকের তৃতীয় মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে তার অনূদিত ‘হ্যামলেট’ নাটকটি মঞ্চায়ন করেছে শিল্পকলা একাডেমি। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। আতাউর রহমান নির্দেশিত ‘হ্যামলেট’-এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মাস্্উদ সুমন, শামীম সাগর, সংগীতা চৌধুরী, আমিনুর রহমান মুকুল, মেহেজাবীন মুমু, শরীফ সিরাজ, তৃপ্তি রাণী মন্ডল, ফখরুজ্জামান চৌধুরী প্রমুখ।

অলিয়ঁস ফ্রঁসেজে ‘রূপান্তর’ : শিল্পী মো: রফিকুল ইসলামের চিত্রকর্ম নিয়ে ধানমন্ডির অলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে শুরু হলো ‘রূপান্তর’ শীর্ষক প্রদর্শনী। গতকাল বিকালে এ প্রদর্শনীর উদ্বোধন করেন শিল্পী ও অধ্যাপক সৈয়দ আবুল বারক আলভী। এতে বিশেষ অতিথি ছিলেন শিল্পী শহীদ কবির। ১২ অক্টোবর শেষ হবে এ প্রদর্শনী।

প্রকাশিত হলো সৈয়দ শামসুল হকের দুটি বই : সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের তৃতীয় মৃত্যুবার্ষিকী ছিল  গতকাল। এ উপলক্ষে তার লেখা দুটি অপ্রকাশিত বই প্রকাশ করেছে বেঙ্গল পাবলিকেশন্স। বই দুটি হলো দীর্ঘকবিতা ‘নুন-পূর্ণিমা’ এবং অনুবাদগ্রন্থ ‘আফ্রিকান ও অন্যান্য কবিতা’।

গতকাল বিকালে লালমাটিয়ার বেঙ্গল বই প্রাঙ্গণে বই দুটির মোড়ক উন্মোচন করা হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর