মঙ্গলবার, ১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
আলটিমেটাম শেষ হচ্ছে আজ

কাল থেকে জাবিতে সর্বাত্মক ধর্মঘট

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

কাল থেকে জাবিতে সর্বাত্মক ধর্মঘট

দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্যের পদত্যাগের দাবিতে ৮ দিনের আলটিমেটাম শেষ হচ্ছে আজ।

আজকের মধ্যে পদত্যাগ না করলে আগামীকাল থেকে সর্বাত্মক ধর্মঘটের কর্মসূচি হাতে নেওয়া হবে বলে জানিয়েছে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের সংগঠন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’। তবে উচ্চ পর্যায়ের নির্দেশ ছাড়া পদত্যাগ করবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। গতকাল ৭ম দিনের মতো কালো পতাকা প্রদর্শন ও গণসংগীত কর্মসূচি পালন করেন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’র নেতা-কর্মীরা। দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়। বক্তারা জানান, আগামীকাল (আজ) পদত্যাগের আলটিমেটামের শেষ দিন অবাঞ্ছিত উপাচার্যকে লাল কার্ড প্রদর্শন করা হবে। ২ ও ৩ অক্টোবর সর্বাত্মক ধর্মঘট। ধর্মঘটে সব প্রকার একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ থাকবে।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাবি শাখার সাধারণ সম্পাদক মোহাম্মদ দীদার বলেন, ‘ইতিমধ্যে উপাচার্য একের পর এক অসঙ্গতিপূর্ণ বক্তব্য দিয়ে তার বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগকে নিজেই সত্য প্রমাণ করেছেন। উপাচার্যের মতো সম্মানজনক পদে থাকার নৈতিক অধিকার হারিয়েছেন তিনি। স্বেচ্ছায় পদত্যাগ না করলে সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে কঠোর কর্মসূচির মাধ্যমে বিশ্ববিদ্যালয় অচল করে দেওয়া হবে। জাবিতে কোনো প্রকার দুর্নীতিকে বিন্দু পরিমাণ ছাড় দেওয়া হবে না।’

প্রসঙ্গত, জাবির অধিকতর উন্নয়নের জন্য একনেকে পাস হওয়া সাড়ে ১৪০০ কোটি টাকার প্রকল্প থেকে ছাত্রলীগকে দুই কোটি টাকা দেওয়ার অভিযোগ ওঠার পর থেকে দুর্নীতির তদন্তের দাবিতে আন্দোলন করে আসছিলেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষক-শিক্ষার্থীদের একটি অংশ। পরে শাখা ছাত্রলীগের তিন শীর্ষ নেতা প্রকল্পের টাকা ভাগাভাগির কথা স্বীকার করে গণমাধ্যমে বক্তব্য দিলে আন্দোলনকারীরা উপাচার্যের পদত্যাগের দাবিতে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর