মঙ্গলবার, ১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

বাধা নেই স্বাস্থ্যের ১৪৩ পদে নিয়োগ প্রক্রিয়ায়

নিজস্ব প্রতিবেদক

চিকিৎসকসহ বিভিন্ন পদে ১৪৩ জন নিয়োগে স্বাস্থ্য অধিদফতরের একটি প্রকল্পের জন্য জারি করা সার্কুলার দুই মাসের জন্য স্থগিত করে হাই কোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছে আপিল বিভাগের চেম্বার জজ আদালত। একই সঙ্গে এ বিষয়ে শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠানো হয়েছে। চাকরিপ্রার্থীদের করা আপিল আবেদনের শুনানি নিয়ে গতকাল আপিল বিভাগের চেম্বার জজ আদালতের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ আদেশ দেন। ফলে এই নিয়োগ প্রক্রিয়া সচল রাখতে আপাতত কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। আদালতে এদিন আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। অন্যদিকে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন। গত ৪ সেপ্টেম্বর একটি প্রকল্পে ইউনানী, আয়ুর্বেদিক, হোমিওপ্যাথিক চিকিৎসক ও শিক্ষকসহ বিভিন্ন শূন্য পদে ১৪৩ জন নিয়োগে স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির কার্যক্রম দুই মাসের জন্য স্থগিত করে হাই কোর্ট। একই সঙ্গে গত ১৮ আগস্ট প্রকাশিত স্বাস্থ্য অধিদফতরের নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী অনলাইন আবেদনের কার্যক্রম কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করে আদালত।

চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, ইউজিসির চেয়ারম্যানসহ সাতজনকে রুলের জবাব দিতে বলা হয়।

রিট আবেদনকারীপক্ষ জানায়, স্বাস্থ্য অধিদফতরের বাস্তবায়নাধীন এক কর্মসূচির আওতায় একটি প্রকল্পে ১৮টি পদের বিপরীতে শূন্য পদে ১৪৩ জন নিয়োগের জন্য গত ১৮ আগস্ট পত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়া হয়। এতে চাকরিপ্রত্যাশীদের অনলাইনে আবেদন করতে বলা হয়। বিজ্ঞপ্তি অনুসারে হামদর্দ বিশ্ববিদ্যালয় থেকে ইউনানী মেডিসিন অ্যান্ড সার্জারি বিষয়ে স্নাতক ডিগ্রিধারী দুজন প্রার্থী অনলাইন আবেদন করতে গিয়ে দেখতে পান প্রতিষ্ঠানের তালিকায় তাদের বিশ্ববিদ্যালয়ের নাম নেই। আবেদন করতে ব্যর্থ হয়ে আবদুল্লাহ আল মামুন ও মোহাম্মদ ইউনুছ নামের দুই প্রার্থী স্বাস্থ্য অধিদফতরের ওই নিয়োগ বিজ্ঞপ্তি ও অনলাইনে আবেদন প্রক্রিয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিটটি করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর