শিরোনাম
বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

ব্লু-ইকোনমির সম্ভাবনা কাজে লাগানোর উদ্যোগ নেওয়া হচ্ছে : রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক, খুলনা

ব্লু-ইকোনমির সম্ভাবনা কাজে লাগানোর উদ্যোগ নেওয়া হচ্ছে : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গতকাল খুলনায় তিতুমীর প্যারেড গ্রাউন্ডে বানৌজা তিতুমীরকে ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান অনুষ্ঠানে কেক কাটেন -আইএসপিআর

অপারেশনাল ও লজিস্টিকস কাজে অনন্য সহায়তা প্রদানের স্বীকৃতি হিসেবে নৌবাহিনীর গুরুত্বপূর্ণ ঘাঁটি বানৌজা তিতুমীরকে ন্যাশনাল স্ট্যান্ডার্ড (জাতীয় পতাকা) প্রদান করা হয়েছে। গতকাল খুলনার খালিশপুরে বানৌজা তিতুমীরে এ উপলক্ষে অনুষ্ঠানে এই সম্মাননা প্রদান করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, নৌবাহিনীকে আধুনিক, ত্রিমাত্রিক ও যুগোপযোগী বাহিনী হিসেবে গড়ে তুলতে সরকার বাস্তবমুখী পরিকল্পনা নিয়েছে। নৌবাহিনীতে যুক্ত হয়েছে আধুনিক সারফেস ফ্রিট, সাবমেরিন, নেভাল এভিয়েশন ও নৌ কমান্ডো সোয়াডস। তিনি বলেন, ভারত ও মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমা নির্ধারণের মধ্য দিয়ে বাংলাদেশের ভ‚খে র প্রায় সমপরিমাণ সমুদ্রসীমা আমরা অর্জন করেছি। এই বিশাল সমুদ্র এলাকায় ব্লু-ইকোনমির সম্ভাবনা কাজে লাগাতে প্রাকৃতিক সম্পদ আহরণ ও এর সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে উদ্যোগ নেওয়া হচ্ছে।

বহির্বিশ্বের সঙ্গে দেশের বাণিজ্যের ৯০ ভাগেরও বেশি সমুদ্রপথেই পরিচালিত হয় উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, দেশের প্রায় অর্ধেক জনসংখ্যা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সমুদ্রের ওপর নির্ভরশীল। তাই সমুদ্র সীমানার নিরাপত্তা নিশ্চিত করা অত্যন্ত প্রয়োজন। এ ক্ষেত্রে বানৌজা তিতুমীরের অবদানের কথা স্বীকার করে তিনি বলেন, বাংলাদেশের বিশাল সমুদ্রসীমার সার্বভৌমত্ব রক্ষাসহ সমুদ্রে নৌবহরের প্রশিক্ষণ ও লজিস্টিকস সহায়তা প্রদান করছে নৌঘাঁটি বানৌজা তিতুমীর।

এর আগে সকালে ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান অনুষ্ঠানে যোগ দিতে রাষ্ট্রপতি খুলনার বানৌজা তিতুমীর ঘাঁটিতে এসে পৌঁছালে নৌবাহিনীর প্রধান এ এম এম এম আওরঙ্গজেব চৌধুরী তাকে স্বাগত জানান। অনুষ্ঠানে খুলনা সিটি মেয়র তালুকদার আবদুল খালেক, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, স্থানীয় এমপি, নৌসদর দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ঊর্র্ধ্বতন সামরিক-বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর