বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

আলো ছড়াচ্ছে ‘শারদাঞ্জলি গীতা নিকেতন’

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

আলো ছড়াচ্ছে ‘শারদাঞ্জলি গীতা নিকেতন’

বরিশালের গৌরনদী উপজেলার চাঁদশী গ্রামে ব্যক্তি উদ্যোগে পরিচালিত সনাতন ধর্মীয় বিদ্যাপীঠ শারদাঞ্জলি গীতা নিকেতনের কোমলমতি শিশুদের পাঠদান চলছে খোলা আকাশের নিচে। অর্থাভাবে ভবন দূরের কথা, কোনো ছাউনি বিশিষ্ট ঘর পর্যন্ত তৈরি করতে পারেননি উদ্যোক্তা। এ কারণে মেঘ দেখলেই ছুটির ঘণ্টা বাজে শারদাঞ্জলি গীতা নিকেতনের। প্রায় এক বছর আগে উত্তর চাঁদশী সার্বজনীন রাধা-কৃষ্ণ ও কালী মন্দিরের সামনে স্থানীয় সমাজ সেবক প্রেমানন্দ ঘরামী ‘শারদাঞ্জলি গীতা নিকেতন’ নামে সনাতন ধর্মীয় স্কুল প্রতিষ্ঠা করেন। শারদাঞ্জলি ফোরাম নামের একটি স্বেচ্ছাসেবী সংস্থা ২০টি শ্রীমদ্ভগবদগীতা প্রদান করার পর আনুষ্ঠানিকভাবে স্কুলের ধর্মীয় শিক্ষা কার্যক্রম চালু হয়। এইড নামে একটি স্থানীয় স্বেচ্ছাসেবী সংস্থা স্কুল পরিচালনার দায়িত্বভার গ্রহণ করে। শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন ধরনের শিক্ষা উপকরণ এবং শিশু-কিশোরদের উৎসাহ প্রদানের জন্য মাঝে মাঝে মিড ডে মিলের ব্যবস্থা করা হয়।

শুরুতে শিশু-কিশোররা এই স্কুলে শিক্ষাগ্রহণ করলেও এখন বয়স্করাও ধর্মীয় ও নৈতিক শিক্ষা নিচ্ছে সেখানে। বিনামূল্যে পাঠদান করায় প্রতিনিয়ত বাড়ছে শিক্ষার্থীর সংখ্যা। বর্তমানে ছোট-বড় মিলিয়ে প্রায় ৭০ জন শিক্ষার্থী রয়েছে ওই স্কুলে। কিন্তু তাদের বসার জন্য নেই বেঞ্চ, কোনো আসবাবপত্রও। প্লাস্টিকের বস্তার ওপর বসে ধর্মীয় শিক্ষা গ্রহণ করছে শিশু ও বয়স্করা।

স্থানীয়রা জানান, খোলা আকাশের নিচে হওয়ায় রোদ-বৃষ্টিতে শিক্ষার্থীদের পাঠদানে সমস্যা হয়। বৃষ্টি হলে স্কুল ছুটি দিতে হয়।

বিনামূল্যে ওই স্কুলে পাঠদান করেন সুজন ঘরামী নামে এক যুবক। সুজন জানান, স্কুল প্রতিষ্ঠার পর থেকে প্রতিদিন বিকালে দুই ঘণ্টা কোমলমতি শিশু-কিশোরদের ধর্মীয় ও নৈতিক শিক্ষা প্রদান করা হয়। এ ছাড়াও ধর্মীয় শিক্ষার পাশাপাশি মাদক, জঙ্গি ও সন্ত্রাস এবং বাল্যবিয়ে প্রতিরোধে কোমলমতি শিশুসহ বয়স্কদের মাঝে সচেতনতামূলক প্রচার চলে স্কুলে।

স্কুলের প্রতিষ্ঠাতা ও পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক প্রেমানন্দ ঘরামী জানান, হিন্দু সমাজে ছোট ছোট ছেলে-মেয়েদের কোনো ধর্মীয় শিক্ষাব্যবস্থা না থাকায় তারা অনেক সময় বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডে জড়িয়ে পড়ে। ছোট থেকে ধর্মীয় ও নৈতিক শিক্ষা পেলে তারা অপরাধমূলক কাজ থেকে বিরত থাকে। ধর্মের প্রতি দুর্বলতা থাকলে মাদকসহ অন্য অনৈতিক কাজ থেকে তারা দূরে থাকে। এমন ধারণা থেকেই স্কুলটি চালু করেন তিনি। তিনি গৃহ নির্মাণসহ স্কুলটি রক্ষায় সরকারি, বেসরকারি সংস্থাসহ সমাজের বিত্তবানদের সহযোগিতা কামনা করেন।

বরিশালের জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান জানান, তিনি এই স্কুলটির খবর জানতেন না। সাংবাদিকদের মাধ্যমে অবহিত হয়েছেন। স্কুলটি যারা চালায় শিক্ষক কিংবা পরিচালনায় যারা আছেন তারা যদি উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে জেলা প্রশাসনে আবেদন করেন তাহলে জেলা প্রশাসক বিষয়টি যাচাই করে দেখবে। তারপর প্রয়োজন অনুযায়ী সরকারি নীতিমালার আলোকে সহায়তা করার বিষয়টি বিবেচনা করবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর