বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

মুজিববর্ষে টুর্নামেন্টের জন্য ৩০৬ কোটি টাকা চায় মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক

মুজিববর্ষ উপলক্ষে বছরব্যাপী জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ৮৯টি টুর্নামেন্ট আয়োজনের জন্য ৩০৬ কোটি ২৩ লাখ টাকা বরাদ্দ চেয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। এ জন্য ৫০টি জাতীয় এবং ৩৯টি আন্তর্জাতিক টুর্নামেন্টের পরিকল্পনা করা হয়েছে। ক্রীড়া সচিবকে আহ্বায়ক করে গঠিত হয়েছে ক্রীড়া উপ-কমিটি। এই কমিটির পক্ষ থেকে প্রস্তাবিত বাজেট অনুমোদনের সুপারিশ করা হয়েছে। মুজিববর্ষ পালন উপলক্ষে গঠিত জাতীয় কমিটির কাছে পাঠানো হয়েছে এই সুপারিশ। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকের কার্যপত্রে এসব তথ্য উপস্থাপিত হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, নাজমুল হাসান, আবদুস সালাম মুর্শেদী, জুয়েল আরেং, এ এম নাঈমুর রহমান ও জাকিয়া তাবাসসুম বৈঠকে অংশ নেন।

বৈঠকে উপস্থাপিত কার্যপত্র থেকে জানা যায়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আগামী বছর মুজিববর্ষ পালন করা হবে। এ উপলক্ষে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় বিভাগীয়, জেলা ও উপজেলা ক্রীড়া সংস্থাকে সম্পৃক্ত করে ৩৬৫ দিনের একটি ক্রীড়া ক্যালেন্ডার প্রণয়ন করেছে। সেখানে আন্তর্জাতিক গলফ টুর্নামেন্টসহ দেশীয় নৌকাবাইচ ও লোকজ নানা ধরনের খেলা আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। এর মধ্যে ৫০টি জাতীয় এবং ৩৯টি আন্তর্জাতিক টুর্নামেন্ট হবে। মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত সব  টুর্নামেন্টই হবে বঙ্গবন্ধুর নামে। কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে গাজীপুর, জামালপুর, কুড়িগ্রাম ও বগুড়ায় নৌকাবাইচ আয়োজনের সিদ্ধান্ত কর্মসূচিতে অন্তর্ভুক্ত হয়েছে। এ ছাড়া সংসদীয় কমিটি ‘এশিয়া বনাম রেস্ট অব দ্য ওয়ার্ল্ড’ বা ‘বাংলাদেশ বনাম রেস্ট অব দ্য এশিয়া’ গলফ টুর্নামেন্টের সুপারিশ করেছে।

সংসদ সচিবালয়ের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, মুজিববর্ষ উপলক্ষে জাতিসংঘ সদর দফতরে নেলসন ম্যান্ডেলার আদলে জাতির পিতার ভাস্কর্য স্থাপনের পরিকল্পনা রয়েছে। কমিটি নির্বাচনী ইশতিহার অনুযায়ী প্রতিটি উপজেলায় প্রশিক্ষণ ও বিনোদনকেন্দ্র স্থাপনের লক্ষ্যে আগামী তিন মাসের মধ্যে ডিপিপি প্রণয়ন করে পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানোর সুপারিশ করেছে। এ ছাড়া কমিটি ‘বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিল, ২০১৯’ পরীক্ষা-নিরীক্ষার জন্য এ এম নাঈমুর রহমানকে আহ্বায়ক করে তিন সদস্যের একটি সাব-কমিটি গঠন করে দিয়েছে। বৈঠকে আগামী ১৭ অক্টোবর সংসদীয় কমিটির সদস্যদের বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) সরেজমিনে পরিদর্শনের সিদ্ধান্ত হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর