শনিবার, ৫ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

বসুন্ধরায় ইটিপি প্রযুক্তি দেখতে দর্শকের ভিড়

নিজস্ব প্রতিবেদক

বসুন্ধরায় ইটিপি প্রযুক্তি দেখতে দর্শকের ভিড়

রাজধানীর কুড়িলে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) বাংলাদেশ ওয়াটার এক্সপোতে ইটিপি প্রযুক্তির নানা যন্ত্রপাতি -বাংলাদেশ প্রতিদিন

রাজধানীর কুড়িলে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আয়োজিত বাংলাদেশ ওয়াটার এক্সপোতে শোভা পাচ্ছে ইটিপি প্রযুক্তির নানা যন্ত্রপাতি। তিন দিনের এ প্রদর্শনীর দ্বিতীয় দিন গতকাল সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় প্রযুক্তি দেখতে ছিল দর্শকের উপচে পড়া ভিড়।

বৃহৎ শিল্প-কারখানা গড়তে হলে বাধ্যতামূলক থাকা বর্জ্য ব্যবস্থাপনার প্ল্যান্ট বা ইটিপি প্রযুক্তির বিস্তারিত তুলে ধরতেই এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এতে পানি ব্যবস্থাপনার নানা আধুনিক প্রযুক্তির যন্ত্রপাতি নিয়ে অংশগ্রহণ করছে ভারত ও বাংলাদেশের প্রতিষ্ঠানগুলো। মূলত আবাসন, গার্মেন্টসসহ নানা শিল্প প্রতিষ্ঠানের পানি ব্যবস্থাপনা ও বিশুদ্ধকরণের নানা প্রযুক্তি এখানে শোভা পাচ্ছে। সংশ্লিষ্টদের ভাষ্য, এ খাতের ব্যবসায়ীরা কোয়ালিটি পণ্য বা এ খাতের কোম্পানির সঙ্গে চুক্তি কিংবা ব্যবসা করতে চাইলে চলে আসতে পারেন আইসিসিবির পুষ্পগুচ্ছ হলে। পানি দূষণের সংকট থেকে মুক্ত হতে পানি ব্যবহারের টেকসই উপায় এবং সংশ্লিষ্ট বিষয়ের ওপর বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন করা হচ্ছে এখানে। বিশেষ করে বাসাবাড়িতে দূষণমুক্ত পানি সরবরাহের জন্য পানি উৎপাদনের কারখানা স্থাপন করার প্রযুক্তি প্রদর্শন করা হচ্ছে। মাত্র কয়েক হাজার টাকা ব্যয়ে স্থাপন করা যাবে এই কারখানা। যে কারখানায় উৎপাদন হবে দূষণমুক্ত নিরাপদ পানি। একাধিক স্টলে গিয়ে দেখা গেছে, কীভাবে ইটিপি কাজ করছে হাতেকলমে তার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। দর্শকদের দেখার জন্য পুরো প্রযুক্তি সাজিয়ে রাখা হয়েছে। এ মেলায় শুধু কারখানার পানি দূষণ নয়, কৃষিতে পানির সমাধান দিতে অংশ নিয়েছে একাধিক প্রতিষ্ঠান। কম মূল্যে পানির পাম্প, গভীর নলকূপ স্থাপনের আধুনিক প্রযুক্তি, প্রত্যন্ত অঞ্চলে পরিষ্কার পানি সরবরাহ, লবণাক্তহীন পানি, খাবার পানি, প্রক্রিয়াজাত পানি, অপচয়কৃত পানি এবং জিরো লিকুইড ডিজচার্জ ইত্যাদি বিষয় প্রদর্শনীতে প্রাধান্য পাচ্ছে। পানি সংশ্লিষ্ট সর্বাধুনিক প্রযুক্তির পণ্য উৎপাদন ও সেবা প্রদানকারী বিভিন্ন কোম্পানি এ প্রদর্শনীতে অংশ নিয়েছে। ফলে কার্যকর যোগাযোগের মাধ্যমে উদ্যোক্তারা নতুন নতুন প্রযুক্তি ও সেবার সঙ্গে পরিচিত হতে পারছেন। ভোক্তা, উদ্যোক্তা, আমদানিকারক ও সরবরাহকারীদের সরাসরি সাক্ষাৎ এবং আলাপচারিতার সুযোগও মিলছে। প্রদর্শনী সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত সবার জন্য উš§ুক্ত থাকছে। আজই প্রদর্শনীর সমাপনী দিন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর