শনিবার, ৫ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

চারুকলায় শরৎ উদযাপন

সাংস্কৃতিক প্রতিবেদক

চারুকলায় শরৎ উদযাপন

ষড়ঋতুর বৈচিত্র্যে ভরা আবহমান বাংলা। নানা বৈচিত্র্যে ভরা রূপের সুষমা নিয়ে প্রকৃতিতে আসে ছয় ঋতু। রূপসী বাংলার সাদা কাশবনের শুভ্রতার সৌন্দর্য নিয়ে প্রকৃতি সেজেছে শরতের সাজে। তবে ইটকাঠের যান্ত্রিক এই রাজধানীতে শরতের শুভ্র সৌন্দর্য যেন রূপকথার গল্পের মতো। রাজধানীর বাসিন্দাদের কাছে শরতের সুষমা তুলে ধরতেই শরৎ বরণের আয়োজন করেছে সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানট। গতকাল শারদীয় সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় অনুষ্ঠিত শরৎ উদযাপনের এ আয়োজন।

নাচ ও গানের নান্দনিকতায় চারুকলায় শরতকে মূর্ত করে তোলে শিল্পীরা। পাশাপাশি আগত দর্শক শ্রোতাদের মুড়ি মুড়কি দিয়ে আপ্যায়ন করে আয়োজক সংস্থা ছায়ানট।

শারদীয় নাট্যোৎসব : সবুজবাগের বরদেশ্বরী কালীমাতা মন্দির প্রাঙ্গণে শুরু হয়েছে পাঁচ দিনের শারদীয় নাট্যোৎসব। প্রতিদিন দুটি দলের দুটি নাটক মঞ্চায়ন হবে উৎসবে। গতকাল উদ্বোধনী সন্ধ্যায় মঞ্চস্থ হয় থিয়েটার নাট্যদলের ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ এবং মণিপুরী থিয়েটারের ‘কহে বীরাঙ্গনা’ নাটক। দ্বিতীয় সন্ধ্যায় আজ বিকাল ৪টা থেকে ভজন ও শাস্ত্রীয় সংগীত পরিবেশন করবেন প-িত রাম প্রসাদ সূত্রধর (শিষ্যপতি) ও উস্তাদ মানিক সিংহ রায়।

‘রাওয়া বইমেলা ২০১৯’ : রাজধানীর রাওয়া কনভেনশন হলে শুরু হয়েছে দুই দিনের ‘রাওয়া বইমেলা ২০১৯’। ৫০টি স্টল দিয়ে সাজানো হয়েছে এই বইমেলা। রাওয়া ক্লাবের আয়োজনে গতকাল এ মেলার উদ্বোধন করেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। আলোচনা শেষে জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান, কবি হাবিবুল্লাহ সিরাজী ও গ্রুপ ক্যাপ্টেন এম আবু জাফর চৌধুরীর হাতে ক্রেস্ট তুলে দেন রাওয়া চেয়ারম্যান মেজর খন্দকার নূরুল আফসার (অব.)। এরপর চারটি বইয়ের মোড়ক উন্মোচন করেন অতিথিরা।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর