সোমবার, ৭ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

জিরাফ পরিবারে নতুন অতিথি

মোস্তফা কাজল

জিরাফ পরিবারে নতুন অতিথি

গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জন্ম নিয়েছে জিরাফ শাবক - বাংলাদেশ প্রতিদিন

সদ্য জন্ম নেওয়া জিরাফ শাবক গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের নতুন অতিথি। সবাইকে অবাক করে দিয়ে এক জিরাফ শাবকের জন্ম হয়েছে। এ নিয়ে এ পার্কে জিরাফের সংখ্যা দাঁড়াল ১১টিতে। গত ২৭ আগস্ট বিকালে এ শাবকের জন্ম হলেও শাবক ও তার মায়ের নিরাপত্তা বিবেচনা করে পার্ক কর্তৃপক্ষ বিষয়টি গতকাল জানান দিয়েছে। নতুন জন্ম নেওয়া এ শাবকটি পুরুষ প্রজাতির।

এ ব্যাপারে সাফারি পার্কের বন্যপ্রাণী পরিদর্শক সারোয়ার হোসেন খান বাংলাদেশ প্রতিদিনকে জানান, দর্শনার্থীদের বিনোদনের জন্য ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকা থেকে ১০টি জিরাফ আনা হয়েছিল। এসব জিরাফ থেকে এই পার্কে ইতিপূর্বে বেশ কয়েকবার জিরাফ শাবকের জন্ম হয়েছে। গত ১৫ জানুয়ারি পার্কের একমাত্র পুরুষ জিরাফের মৃত্যু হয়। এরপর থেকে জিরাফ পরিবার পুরুষশূন্য ছিল। গত ২৭ আগস্ট এই জিরাফ শাবকের জন্ম হলেও নিরাপত্তার কথা বিবেচনা করে এক মাসের বেশি সময় পর তা প্রকাশ করা হয়। বর্তমানে মা ও শাবক সুস্থ আছে। শাবকটি মায়ের দুধের পাশাপাশি ঘাসও খাচ্ছে। শাবকের খাদ্য নিরাপত্তার কথা বিবেচনা করে মা জিরাফকে কৃত্রিম খাবারও দেওয়া হচ্ছে।

তিনি আরও জানান, জিরাফ মূলত আফ্রিকান তৃণভোজী স্তন্যপায়ী প্রাণী। বিশ্বের সবচেয়ে লম্বা প্রাণী হিসেবে জিরাফকে বিবেচনা করা হয়। একটি জিরাফ লম্বায় ১৮ ফুট পর্যন্ত হয়ে থাকে। ওজন হয় ১৫০০-৩০০০ পাউন্ড পর্যন্ত। এদের গলা লম্বা হয় ৬ ফুট পর্যন্ত। এ প্রাণী হৃৎপিে  ৫৫ লিটার বায়ু ধারণ করতে পারে। জিরাফের মাথায় দুটি শিং থাকে। এরা মূলত নিরীহ স্বভাবের প্রাণী। প্রধান খাবার গাছের লতা-পাতা। এক সপ্তাহ পর্যন্ত পানি না খেয়ে থাকতে পারে এ প্রাণী। একটি স্ত্রী জিরাফের গর্ভকাল ১৪ মাস। জন্মলগ্নে শাবকের ওজন হয় ৫০ থেকে ৬০ কেজি। বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের  ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান জানান, জিরাফ বিদেশি প্রাণী হওয়ার পরও পার্ক কর্তৃপক্ষের নিবিড় পর্যবেক্ষণে ফের একটি শাবকের জন্ম হয়েছে। ইতিপূর্বে এই পার্কের একমাত্র পুরুষ জিরাফটি মারা যায়। এবার একটি পুরুষ শাবকের জন্ম হওয়ায় আশার আলো দেখা দিয়েছে। নতুন শাবকটি সুস্থ অবস্থায় বড় হলে জিরাফের প্রজননে বড় ভূমিকা রাখবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর