শিরোনাম
মঙ্গলবার, ৮ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

পতনের ধারায় শেয়ারবাজার, লেনদেন তলানিতে

নিজস্ব প্রতিবেদক

পতনের ধারায় শেয়ারবাজার, লেনদেন তলানিতে

শেয়ারবাজারে দরপতন অব্যাহত রয়েছে। প্রতিদিনই মূল্যসূচকের পাশপাশি লেনদেন কমছে। ঢাকার বাজারে লেনদেন ৩০০ কোটি টাকায় নেমে এসেছে। বেশ কিছুদিন ধরেই শেয়ারবাজারে মন্দা চলছে। নানা উদ্যোগ নিয়েও দরপতন ঠেকানো যাচ্ছে না। সপ্তাহের দ্বিতীয় দিন গতকাল ঢাকার প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২২ পয়েন্ট। চট্টগ্রামে প্রধান সূচক সিএএসপিআই কমেছে ৮৩ পয়েন্ট। সপ্তাহের প্রথম দিন রবিবার ঢাকায় ডিএসইএক্স পড়েছিল ২১ পয়েন্ট। চট্টগ্রামে সিএসপিআই কমেছিল ৫৬ পয়েন্ট। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩০১ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। রবিবার লেনদেনের পরিমাণ ছিল ৩০৭ কোটি ২২ লাখ টাকা। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সোমবার ১১ কোটি ৮১ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। রবিবার লেনদেনের অঙ্ক ছিল ১২ কোটি ৩৭ লাখ টাকা। ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ২৫১টির। আর অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার দর। ডিএসইএক্স বা প্রধান সূচক ২২ দশমিক ৩৭ পয়েন্ট কমে ৪ হাজার ৮৯৪ দশমিক ৩১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ২ দশমিক ৭৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৩১ দশমিক ৩৭ পয়েন্টে। আর ডিএস ৩০ সূচক ৮ দশমিক ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭৩৯ দশমিক ৪৮ পয়েন্টে।

টাকার পরিমাণে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের শেয়ার। কোম্পানির ২০ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এরপরে ছিল ওয়াটা কেমিক্যাল, স্ট্যান্ডার্ড সিরামিক, মুন্নু জুট স্টাফলার্স, ইউনাইটেড পাওয়ার, ইস্টার্ন কেবল, স্টাইল ক্রাফট, সিএপিএম আইবিবিএল মিউচ্যুয়াল ফান্ড, এটলাস বাংলাদেশ এবং মুন্নু সিরামিক।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৮২ দশমিক ৮২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৮৮৩ দশমিক ২১ পয়েন্টে। লেনদেন হয়েছে ২৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর।

সর্বশেষ খবর