শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
জলাবদ্ধতা নিরসনে মেগা প্রকল্প

১৯ খালের দেড় হাজার অবৈধ স্থাপনা উচ্ছেদ

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রাম মহানগরের অভিশাপ খ্যাত জলাবদ্ধতা নিরসনে নগরের ১৯টি খালের পাড়ে অবৈধভাবে গড়ে ওঠা এক হাজার ৫১১টি স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। সর্বশেষ গতকাল নগরের নাসির খালে উচ্ছেদ অভিযান পরিচালিত হয়। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) সহায়তায় সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্রিগেড জলাবদ্ধতা নিরসনের মেগা প্রকল্পের আওতায় এ অভিযান পরিচালনা করছে। গত ২ জুলাই থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু হয়। মেগা প্রকল্প সূত্রে জানা যায়, প্রকল্পের আওতায় জরিপ প্রতিষ্ঠান ‘সেন্টার ফর এনভায়রনমেন্টাল অ্যান্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসেস’ (সিইজিআইএস) উচ্ছেদের লক্ষ্যে বিএস জরিপ অনুযায়ী খালের নকশা প্রণয়ন করে।

জরিপ মতে, ১৩টি খালের প্রায় ১২৩ দশমিক ৯২ একর জমি অবৈধ দখলে এবং খালের পাড়ে এক হাজার ৫৭৬টি স্থাপনা চিহ্নিত করা হয়। এর মধ্যে পানি চলাচলের জন্য উচ্ছেদ করতে হবে ৮৬৬টি স্থাপনা এবং খালের পাশে রাস্তা নির্মাণের জন্য অপসারণ করা হবে ৭১০টি স্থাপনা। মেগা প্রকল্পের আওতায় নগরের মোট ৩৬টি খাল খনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন কাজ হবে। প্রথম দফায় ১৩টি খালের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে। দ্বিতীয় পর্যায়ে ১০টি এবং শেষ পর্যায়ে বাকি খালগুলোর অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

সিডিএর নির্বাহী প্রকৌশলী ও মেগা প্রকল্পের পরিচালক আহমেদ মঈনুদ্দিন বলেন, ‘প্রকল্পের আওতায় গতকাল পর্যন্ত এক হাজার ৫১১টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। উচ্ছেদকৃত স্থান সেনাবাহিনীকে বুঝিয়ে দেওয়া হচ্ছে।

প্রকল্প সূত্রে জানা যায়, উচ্ছেদকৃত স্থাপনার মধ্যে ছিল বহুতল পাকা ভবন, এক তলা পাকা ভবন, সেমিপাকা ঘর, টিনশেড ঘর, কাঁচা ঘর, নির্মাণাধীন ভবন, বাউন্ডারি ওয়াল ও টয়লেট।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর