শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

আবদুল করিম সাহিত্যবিশারদের ভাষা-সাহিত্যে অবদান চিরস্মরণীয়

দৃষ্টিপাতের নাটক ‘রাজা হিমাদ্রি’

সাংস্কৃতিক প্রতিবেদক

আবদুল করিম সাহিত্যবিশারদের ভাষা-সাহিত্যে অবদান চিরস্মরণীয়

নাটক রাজা হিমাদ্রি’র একটি দৃশ্য -বাংলাদেশ প্রতিদিন

বাংলা সাহিত্যের খ্যাতিমান গবেষক আবদুল করিম সাহিত্যবিশারদের ১৪৮তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমি আয়োজিত একক বক্তৃতানুষ্ঠানে বলা হয়েছে, বাংলা ভাষা ও সাহিত্যে আবদুল করিম সাহিত্যবিশারদের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। গতকাল বিকালে একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় এই আয়োজন। এতে ‘সাহিত্যবিশারদের লোকসাহিত্য-চর্চা’ শীর্ষক বক্তৃতা প্রদান করেন রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ। একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে

অনুষ্ঠানে স্মারক বক্তৃতা করেন  মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। স্বাগত বক্তব্য প্রদান করে হাবীবুল্লাহ সিরাজী বলেন, রক্ষণশীল সামাজিক পরিবেশের সীমাবদ্ধতা অতিক্রম করে আবদুল করিম সাহিত্যবিশারদ তাঁর একজীবনের শ্রম ও সাধনায় বিপুলসংখ্যক পুঁথি সংগ্রহ করেছেন, পাঠোদ্ধার সম্পন্ন করেছেন। তাঁর আবিষ্কৃত পুঁথিসমূহকে সঙ্গত কারণেই ‘মধ্যযুগের মুসলিম বাংলা সাহিত্যে প্রবেশপথের প্রদীপ’ বলে আখ্যায়িত করা হয়েছে। দৃষ্টিপাতের নাটক রাজা হিমাদ্রি : সফোক্লিসের গ্রিক ট্র্যাজেডি ‘ইডিপাস’ অবলম্বনে দৃষ্টিপাত নাট্যদল মঞ্চায়ন করল ব্যতিক্রমী গল্পের নাটক ‘রাজা হিমাদ্রি’। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। নাটকটির রূপান্তর ও নির্দেশনায় ছিলেন ড. খন্দকার তাজমি নূর। প্রচ- ঝড়-বৃষ্টির মধ্য দিয়ে শুরু হয় নাটকের গল্প। রাজা হিমাদ্রি ও তার রাজ্যের সব প্রজা ভীত এই অশুভ ঝড়ের আগমনে।

 সবাই ভিড় করেছে রাজপ্রাসাদের সামনে। ভীষণ এক সংকটের সম্মুখীন হিমালয়পুত্র রাজা হিমাদ্রি। এরই মধ্যে হিমাদ্রির চিন্তার প্রধান কেন্দ্রবিন্দু হয়ে ওঠে তার জন্মসূত্র। তার ধারণা, রানী ইন্দ্রানী হয়তো বংশের অভিমানে তার এই হীন জন্মকথার আশঙ্কায় লজ্জিত। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অধরা প্রিয়া, আবদুল হালিম আজিজ, খন্দকার তাজমি নূর, জাহাঙ্গীর কবির বকুল, রাকিব হাসান ইভন, শ্রেয়া খন্দকার, সুনীল কুমার, সুজন খান, রফিকুল ইসলাম, সুপ্তি হালদার প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর