শনিবার, ১২ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
চমেক হাসপাতালের তথ্য

ছত্রাকে আক্রান্ত রোগীরা ভুল চিকিৎসার শিকার

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

ছত্রাক (দাউদ) রোগে আক্রান্ত হয়ে অনেক রোগী ভুল বা অপচিকিৎসার শিকার হচ্ছেন। ফলে দীর্ঘমেয়াদি হচ্ছে এ রোগ। আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন রোগীরা। বিশেষত তৃণমূল পর্যায়ের রোগীরা নানাভাবে দুর্ভোগ ও ভোগান্তির শিকার হচ্ছেন।

চমেক হাসপাতালের চর্ম ও যৌন রোগ বিভাগ সূত্রে জানা গেছে, প্রতিদিন এ রোগে হাসপাতালের বহির্বিভাগে ৬০০ থেকে ৭০০ রোগী সেবা গ্রহণ করেন। এর মধ্যে প্রতিদিনই অন্তত ১০ জন রোগী ভুল ও অপচিকিৎসার শিকার হন। এসব রোগী গ্রাম  পর্যায়ে বিশেষজ্ঞ ছাড়াই ওষুধ গ্রহণ করেন, না বুঝে মলম ব্যবহার করেন, হাতুড়ে চিকিৎসকের পরামর্শ এবং ফার্মেসি থেকে নিজেই মলম ক্রয় করে ব্যবহার করেন। এতে রোগের অবস্থা আরও খারাপ হয়। বিভাগের প্রধান ডা. রফিকুল মাওলা বলেন, ‘প্রতিদিনই হাসপাতালে ছত্রাক রোগের ভুল চিকিৎসার রোগী পাওয়া যাচ্ছে। এর প্রধান কারণ হলো, তথাকথিত হাতুড়ে চিকিৎসকের পরামর্শে ওষুধ সেবন করা ও ফার্মেসি থেকে নিজেই ওষুধ ক্রয় করে খাওয়া। এ থেকে পরিত্রাণের জন্য রোগীদের সচেতন হতে হবে। তারা যেন রেজিস্ট্রার্ড চিকিৎসক ছাড়া আর কারও পরামর্শে ওষুধ সেবন না করেন।’     

অভিযোগ আছে, চট্টগ্রাম নগরের বিভিন্ন স্থান এবং উপজেলা পর্যায়ের বিভিন্ন এলাকায় অসংখ্য অনিবন্ধিত চিকিৎসক এবং ফার্মেসি আছে। এসব চিকিৎসক রোগের কারণ ও ধরন না বুঝেই ব্যবস্থাপত্র প্রদান করে থাকেন। পক্ষান্তরে অনেক রোগীও না জেনে-বুঝে ফার্মেসি থেকে ওষুধ কিংবা মলম ক্রয় করে ব্যবহার শুরু করেন। এতে এ রোগ আরও বৃদ্ধি পায়।

সর্বশেষ খবর