শনিবার, ১২ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

বঙ্গবন্ধুর জীবন থেকে চিত্রপটে

সাংস্কৃতিক প্রতিবেদক

বঙ্গবন্ধুর জীবন থেকে চিত্রপটে

শিল্পকলার জাতীয় চিত্রশালা মিলনায়তন ও চারুকলা প্লাজায় গতকাল ‘বঙ্গবন্ধুর জীবন থেকে চিত্রপটে’ আর্টক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠান -বাংলাদেশ প্রতিদিন

আগামী বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ। এ উপলক্ষে বছরব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে শিল্পকলা একাডেমি। সেই কর্মসূচির অংশ হিসেবে ১০০ জন বিশিষ্ট শিল্পীর ১০০টি শিল্পকর্ম নির্মাণের লক্ষ্যে আর্টক্যাম্পের আয়োজন করা হয়েছে। বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ এবং ‘কারাগারের রোজনামচা’ অবলম্বনে ‘বঙ্গবন্ধুর জীবন থেকে চিত্রপটে’ গতকাল সকালে একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে     ও চারুকলা প্লাজায় অনুষ্ঠিত হয় এই আর্টক্যাম্প। চিত্রশালা মিলনায়তনের উদ্বোধনী অনুষ্ঠানে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে গ্রন্থ দুটির ওপর পর্যালোচনামূলক বক্তব্য প্রদান করেন শিল্পী মুস্তাফা মনোয়ার, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশিদ এবং ফোকলোরবিদ শামসুজ্জামান খান।

রাজধানীর ছয় মঞ্চে গঙ্গা-যমুনা নাট্য উৎসব শুরু :  ভারত ও বাংলাদেশের ১২১টি নাট্যদল ও সাংস্কৃতিক সংগঠনের সাড়ে তিন হাজার শিল্পীর অংশগ্রহণে রাজধানীর ছয়টি মঞ্চে শুরু হয়েছে দশ দিনের ‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব-২০১৯’। গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব পর্ষদের আয়োজনে এটি উৎসবের অষ্টম আসর। মঙ্গল প্রদীপ প্রজ্বালনের মধ্য দিয়ে গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে যৌথভাবে এ উৎসবের উদ্বোধন করেন দুই বাংলার দুই নাট্যব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর ও মেঘ নাদ ভট্টাচার্য। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বাংলাবিদ সেরা রাজশাহীর শাজেদুর :  ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ, তৃতীয় বর্ষের সেরা হয়েছে রাজশাহীর শাজেদুর রহমান শাহেদ। শীর্ষস্থান অধিকারী বাংলাবিদ হিসেবে সে পেয়েছে ১০ লাখ টাকার মেধাবৃত্তি। দ্বিতীয় হয়েছে ময়মনসিংহের অন্তিকা জান্নাত এবং তৃতীয় স্থান অধিকার করেছে বরিশালের অয়ন চক্রবর্তী। পুরস্কার হিসেবে তারা পেয়েছে যথাক্রমে তিন লাখ ও দুই লাখ টাকার মেধাবৃত্তি।  গতকাল রাতে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে গ্র্যান্ড ফিনালেতে তাদের নাম ঘোষণা করা হয়। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি, এম এম ইস্পাহানি লি. এর ব্যবস্থাপনা পরিচালক মির্জা শাকির ইস্পাহানি ও পরিচালক মির্জা আলী ইস্পাহানি, চ্যানেল আইয়ের পরিচালক জহির উদ্দিন মাহমুদ মামুন ও মুকিত মজুমদার বাবু।

প্রথম দশজন প্রতিযোগীকে দেওয়া হয়েছে ১টি করে ল্যাপটপ, ব্যক্তিগত গ্রন্থাগার করার জন্য ৫০ হাজার টাকা সমমূল্যের বাংলা বই ও বইয়ের আলমারি।

গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব পর্ষদের আহ্বায়ক গোলাম কুদ্দুছের সভাপতিত্বে উদ্বোধনীতে বিশেষ অতিথি ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক নিপা চৌধুরী, পথনাটক পরিষদের সভাপতি মান্নান হীরা এবং গ্রুপ থিয়েটার  ফেডারেশানের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ।

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন, উন্মুক্ত মঞ্চ, পরীক্ষণ থিয়েটার হল, স্টুডিও থিয়েটার হল, সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তন ও নাটক সরণীর (বেইলি রোড) মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে একযোগে অনুষ্ঠিত হচ্ছে দশ দিনের এই উৎসব।

উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে প্রাঙ্গণেমোর মঞ্চস্থ করে ‘হাছনজানের রাজা’, পরীক্ষণ থিয়েটার হলে ঢাকা থিয়েটার মঞ্চস্থ করে রোজী সিদ্দিকীর একক নাটক ‘পঞ্চনারী আখ্যান’ ও স্টুডিও থিয়েটার হলে পালাকার মঞ্চস্থ করে নাটক ‘উজানে মৃত্যু’। একই সময় মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে লোক নাট্যদল (বনানী) মঞ্চস্থ করে ‘কঞ্জুস’। সন্ধ্যা সাতটায় নাটক মঞ্চায়নের আগে প্রতিদিন বিকাল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তন এবং জাতীয় নাট্যশালার উন্মুক্ত প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে নাচ, গান, আবৃত্তি, পথনাটকসহ বিভিন্ন ধরনের সাংস্কৃতিক পরিবেশনা। ২০ অক্টোবর শেষ হবে দশ দিনের এই নাট্য ও সাংস্কৃতিক উৎসব।

সর্বশেষ খবর