রবিবার, ১৩ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

কাজের নিশ্চয়তা না পেলে সৌদি যাবেন না : পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, সিলেট

কাজের নিশ্চয়তা না পেলে শ্রমিকদের সৌদি আরবে না যাওয়ার জন্য পরামর্শ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল ৃওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ আহ্বান জানান।

মন্ত্রী বলেন, ‘গত কয়েক বছরে সৌদি আরবে অনেকগুলো কর্মক্ষেত্র বন্ধ হয়ে গেছে। তাদের অর্থনীতিও ভালো অবস্থায় নেই। যেসব শ্রমিকের আকামা নেই তাদের ফেরত পাঠাচ্ছে সৌদি আরব সরকার।’ অনেক ট্রাভেলস এজেন্সি অবৈধভাবে বিদেশে লোক পাচার করছে জানিয়ে মোমেন বলেন, অনেক এজেন্সি মানুষকে ভুল তথ্য দিয়ে আদম পাচার করছে। আর এসব এজেন্সির মাধ্যমে বিদেশ গিয়ে কাজ না পেয়ে বিপাকে পড়েন শ্রমিকরা।

অবৈধ মানব পাচারে জড়িত এজেন্সিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয়কে আহ্বান জানান মন্ত্রী।

ভারত সীমান্তে মানুষ হত্যা কমে আসছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সীমান্ত হত্যা আগের যে কোনো সময়ের চেয়ে অনেক কম। ২০০২ সালে যেখানে বছরে ১৬৪ জন হত্যার শিকার হয়েছিল, এখন তা হাতেগোনা কয়েকজন। সীমান্ত হত্যা বন্ধে ভারতের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

ফেনী নদীর পানি দিয়ে বাংলাদেশ মহানুভবতা দেখিয়েছে দাবি করে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, ফেনী নদীর পানি দিয়ে ভারত সরকারকে দায়বদ্ধতার মধ্যে ফেলা গেছে। আমরা দেখিয়ে দিয়েছি, তোমরা তিস্তা নদীর পানি না দিলেও আমরা তোমাদের মতো আচরণ করিনি। ভারতের অনেকেই বাংলাদেশের এ মহানুভবতার প্রশংসা করছেন। তারা বাংলাদেশকে অনুসরণ করতে ভারত সরকারকে পরামর্শ দিচ্ছেন।

এ সময় সিলেট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আশফাক আহমদ, স্থানীয় আওয়ামী লীগ নেতা অধ্যাপক জাকির হোসেন, অধ্যক্ষ সুজাত আলী রফিক, যুবলীগ নেতা আলম খান মুক্তি, মুশফিক জায়গীরদার প্রমুখ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর