শিরোনাম
সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

ওমরাহ খরচ বাড়ছে ১০ হাজার টাকা

২৮ অক্টোবর থেকে ঢাকা-মদিনা ফ্লাইট

মোস্তফা কাজল

চলতি বছর থেকে পবিত্র ওমরাহ পালনে যাত্রীদের ১০ হাজার টাকা বেশি গুনতে হবে। একই সঙ্গে হোটেল বুকিং, যাতায়াতের টাকাও হজের মতো আন্তর্জাতিক ব্যাংক হিসাবে (আইবিএএন) ভিসার আবেদনের সঙ্গে পরিশোধ বাধ্যতামূলক করা হয়েছে। ফলে ৭০ হাজার থেকে ৭৫ হাজার টাকার মধ্যে ওমরা পালন করা যাবে।

নির্ভরযোগ্য সূত্র জানায়, সৌদি সরকার ওমরাহর ভিসা ফি নতুন করে ৩০০ সৌদি রিয়াল সমপরিমাণ প্রায় ছয় হাজার ৬০০ টাকা আরোপ, সৌদি ওমরাহ কোম্পানির সার্ভিস চার্জ ১০৫ রিয়াল ও ভিসা সার্ভিস বাবদ ৯৪ রিয়াল সুনির্দিষ্ট করে দেওয়ার কারণে ১০ হাজার টাকার খরচ বৃদ্ধি পেয়েছে। আজ এ বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ে বৈঠক ডাকা হয়েছে। পাশাপাশি আগামী ২৮ অক্টোবর থেকে ঢাকা-মদিনা-ঢাকা রুটে চালু হচ্ছে বাংলাদেশ বিমানের ফ্লাইট। ফলে মদিনায় জিয়ারত, হজ ও ওমরাহ শেষ করে মক্কায় যাওয়া যাবে। আবার অনেকে মক্কায় হজ ও ওমরা পালন করে মদিনায় জিয়ারত করেও দেশে ফিরতে পারবেন। বাংলাদেশে সফর করা সৌদি আরবের ওমরাহ ব্যবস্থাপনাকারী কোম্পানির শীর্ষ কর্মকর্তা মাহির কে ফাত্তাহ জানান, ওমরাহর জন্য যে ফি ও অন্যান্য চার্জ নির্ধারণ করা হয়েছেÑ তাতে হোটেল এবং যাতায়াতের খরচ বাদ দিয়েও আগের তুলনায় অতিরিক্ত ৩৫০ রিয়ালের কম-বেশি প্রদান করতে হবে। এতে সৌদি ওমরাহ কোম্পানিগুলোর কোনো হাত নেই। এর আগে ওমরাহ ভিসার জন্য এজেন্সিগুলোকে মাত্র ২০০ থেকে ২৫০ রিয়াল পরিশোধ করতে হতো। সৌদি ওমরাহ কোম্পানিগুলো প্রতিযোগিতামূলকভাবে তাদের ভিসা প্রতি সার্ভিস চার্জ ৪০ রিয়াল থেকে শুরু করে ১০০ রিয়াল পর্যন্ত গ্রহণ করতেন। গাড়ি ভাড়া বাবদ গ্রহণ করা হতো আরও ৫০ থেকে ৭০ রিয়াল। এ ক্ষেত্রে ভিসা প্রদান করা ছাড়া সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের অন্য কোনো দায় দায়িত্ব ছিল না।

পল্টনের সেন্ট্রাল হজ এজেন্সির মালিক মো. মতিউর রহমান জানিয়েছেন, এ বছর থেকে ওমরাহর খরচ আনুমানিক ১০ হাজার টাকা বৃদ্ধি পেতে পারে। চলতি সপ্তাহ থেকে ওমরাহর মোফার আবেদন শুরু করতে পারবে ওমরা এজেন্সিগুলো। গতকাল পর্যন্ত পাঁচটি বাংলাদেশি হজ ও ওমরাহ এজেন্সি তার কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন। একটি লাইসেন্সের বিপরীতে একটি সৌদি ওমরাহ কোম্পানি একটি দেশের পাঁচটি ওমরাহ এজেন্সির ব্যবস্থাপনার দায়িত্ব পালন করতে পারেন। বাংলাদেশের এক একটি ওমরাহ এজেন্সির ওমরাহ যাত্রীর কোটা এক হাজার জন। গত বছর ওমরাহ মৌসুমে প্রায় এক লাখ ২০ হাজার মানুষ ওমরাহ পালন করেছেন। সৌদি সরকার হজ ও ওমরাহ ভিসার জন্য নতুন করে ৩০০ রিয়াল ধার্য করলেও তিন বছরের মধ্যে দ্বিতীয়বার ওমরাহর ক্ষেত্রে অতিরিক্ত ২০০০ রিয়াল প্রদানের যে বাধ্যবাধতা ছিল, রাষ্ট্রীয় এক আদেশের মাধ্যমে তা তুলে নেওয়া হয়েছে।

হজ এজেন্সিজ অব বাংলাদেশÑহাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, একাধিকবার ওমরাহর ওপর থেকে ২০০০ রিয়ালের বাধ্যবাধতা তুলে নেওয়ার বিষয়ে নিশ্চিত হয়েছি। একইভাবে ওমরার ফি ২০০ রিয়াল কমানোর দাবি সৌদি কর্তৃপক্ষের কাছে ধর্ম মন্ত্রণালয় ও হাবের পক্ষ থেকে জানানো হয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, এবার এজেন্সিগুলোকে জাতীয় হজ ও ওমরাহ নীতির আলোকে সাতটি শর্তে ওমরাহ কার্যক্রম পরিচালনার অনুমোদন দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর