মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
অষ্টগ্রামে রাষ্ট্রপতি

নির্বাচনে জয়ের পর যেন ‘মুই কী হনুরে’ ভাব না আসে

কিশোরগঞ্জ প্রতিনিধি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, আমি কলেজে জি এস হয়েছি, ভিপি হয়েছি, এমপি হয়েছি, ডেপুটি স্পিকার হয়েছি, সংসদে বিরোধীদলীয় উপনেতা হয়েছি, স্পিকার হয়েছি, দুইবার রাষ্ট্রপতি হয়েছি। কিন্তু জনগণের সঙ্গে কখনো দূরত্ব তৈরি হয়নি। নির্বাচনে অনেক মানুষ বিরুদ্ধেও থাকতে পারে। কিন্তু ইউনিয়নের মেম্বার হোন, চেয়ারম্যান হোন, উপজেলা চেয়ারম্যান হোন, আর এমপি হোন, পাস করার পর আপনারা সবারই প্রতিনিধি। আপনাদের কাছে সবাই সমান। সব মানুষকে সমান দৃষ্টিতে দেখতে হবে। নির্বাচনের আগে ও বিজয়ের পরে আচরণের যেন পরিবর্তন না হয়। যেন ‘মুই কী হনুরে’ ভাব না আসে, সেদিকে সচেতন থাকতে হবে। তিনি সোমবার বিকালে কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলা খেলার মাঠে আয়োজিত এক সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। রাষ্ট্রপতি এক সময়ের অবহেলিত হাওরের বর্তমান উন্নয়নের চিত্র তুলে ধরে বলেন, আমি হাওরের তিন উপজেলায় শতাধিক প্রাইমারি স্কুল, হাইস্কুল করেছি। এখন কোনো কোনো ইউনিয়নে তিনটি হাইস্কুলও আছে। কিন্তু হাওরের শিক্ষার মান নিয়ে আমি সন্তুষ্ট নই। হাওরের ছেলেমেয়েরা বিসিএস পরীক্ষা বা অন্যান্য চাকরির পরীক্ষায় প্রতিযোগিতায় টিকতে পারে না। শিক্ষকদের পাঠদানে আরও আন্তরিক হতে হবে, যেন ছেলেমেয়েরা ভালো মানের শিক্ষা পায়। হাওরের আগামী দিনের উন্নয়ন তাদেরই এগিয়ে নিতে হবে। আজকে মদ, জুয়া, হেরোইন, ইয়াবা, সন্ত্রাস, চাঁদাবাজির বিরুদ্ধে অভিযান চলছে। এখন হাওরেও হেরোইন, ইয়াবা ঢুকে গেছে। মুরব্বিদের এসবের বিরুদ্ধে খেয়াল রাখতে হবে। প্রয়োজনে তাদের ধরে আইনের হাতে তুলে দিতে হবে।

তিনি আরও বলেন, হাওরের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হচ্ছে। এক উপজেলা থেকে অন্য উপজেলায় যেতে সারা দিন লেগে যেত। এখন মিঠামইন-ইটনা-অষ্টগ্রামের মধ্যে ৩০ কিলোমিটার অলওয়েদার রাস্তার ফলে সড়কপথে ১৫ মিনিটে, আধা ঘণ্টায় যাওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে। তবে এসব সড়কের দুই পাশে হিজল ও করস গাছ লাগাতে হবে যেন সড়কও ভালো থাকে, সৌন্দর্যও বৃদ্ধি পায়। তবে বাংলাদেশ যেভাবে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে, হাওরাঞ্চলে একসময় ফ্লাইওভারও হবে। কলেজে পড়ার সময় বন্ধুদের হাওরে যাওয়ার কথা বললে তারা আসতে চাইত না। বলত, হাওরে দেখার মতো কী আছে? অথচ এখন নিকলী, মিঠামইন, অষ্টগ্রাম আর করিমগঞ্জের বালিখলায় বিভিন্ন জায়গা থেকে হাজার হাজার মানুষ বেড়াতে আসেন। ভবিষ্যতে হাওরে পর্যটন সুবিধা হবে। তবে বাইরে থেকে কেউ যেন হাওরে জমি কিনে অপরিকল্পিত স্থাপনা নির্মাণ করে হাওরের সৌন্দর্য এবং প্রাকৃতিক পরিবেশ বিনষ্ট করতে না পারে, সেদিকে খেয়াল রাখার জন্য রাষ্ট্রপতি হাওরবাসীর প্রতি আহ্বান জানান।

স্থানীয় সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিকের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তৃতা করেন আফজাল হোসেন এমপি, নূর মোহাম্মদ এমপি, ফজলুল হক হায়দরী বাচ্চু, শহীদুল ইসলাম জেমস, অধ্যক্ষ মোজতবা আরিফ খান প্রমুখ।

সন্ধ্যায় রাষ্ট্রপতি আবদুল হামিদ মিলনায়তনে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে মতবিনিময় করেন তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর