বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

তবু অস্থির পিয়াজের বাজার

হিলি স্থলবন্দর দিয়ে আমদানি বন্ধ, আসছে সোনামসজিদ দিয়ে

চাঁপাইনবাবগঞ্জ ও দিনাজপুর প্রতিনিধি

তবু অস্থির পিয়াজের বাজার

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পিয়াজ আমদানি বন্ধ থাকলেও চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে পিয়াজ আসছে। এ বন্দর দিয়ে গত দুই দিনে ভারত থেকে ৮৩টি পিয়াজভর্তি ট্রাক প্রবেশ করেছে। তার পরও পিয়াজের বাজার অস্থির রয়েছে। জানা গেছে, দুর্গাপূজার ছুটি শেষে গত শনিবার ফের সোনামসজিদ স্থলবন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হওয়ায় মঙ্গলবার আবারও পিয়াজ আমদানি শুরু হয়েছে। সোনামসজিদ স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মেসবাহুল হক মেসবাহ জানিয়েছেন, গত তিন দিনে ভারত থেকে ১ হাজার ৩০০ মেট্রিক টন পিয়াজ সোনামসজিদ স্থলবন্দরে প্রবেশ করেছে। সূত্র জানায়, ২৮ সেপ্টেম্বরের আগে এলসি করা পিয়াজ ভারত থেকে ২৮ অক্টোবরের মধ্যে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে প্রবেশ করবে। এদিকে ভারত থেকে পিয়াজ আমদানি শুরু হলেও জেলার কতিপয় ব্যবসায়ী অধিক মুনাফার আশায় পিয়াজ মজুদ রেখে বাজার অস্থির করে তুলছেন। প্রশাসনের সঠিক নজরদারি না থাকায় এ অবস্থা বলে মনে করছেন সাধারণ ব্যবসায়ীরা। গতকাল চাঁপাইনবাবগঞ্জের বাজারে দেশি পিয়াজ ৮৫ থেকে ৯০ টাকা কেজি দরে এবং ভারতীয় পিয়াজ ৭৫ থেকে ৮০ টাকায় বিক্রি হয়েছে। হিলিতে আমদানি বন্ধ : গত ১৮ দিন ধরে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পিয়াজ আমদানি বন্ধ রয়েছে। এদিকে পুরনো এলসির বিপরীতে রপ্তানি করা পিয়াজের মজুদ শেষ এবং প্রয়োজন অনুযায়ী বাজারে পিয়াজ সরবরাহ না থাকায় হিলিতে ফের অস্থিতিশীল হয়ে উঠেছে পিয়াজের বাজার। তিন দিনের ব্যবধানে পিয়াজের দাম কেজিপ্রতি ১৫-২০ টাকা বেড়েছে।

তিন দিন আগেও পিয়াজ ৫০-৫৫ টাকায় বিক্রি হয়েছে, এখন তা ৭০ টাকা। আমদানি না হলে দাম ফের বাড়তে পারে বলে জানান পিয়াজ ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশীদ হারুন বলেন, পিয়াজ রপ্তানির বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত হয়নি। ভারত পিয়াজ রপ্তানি না করলে দেশের বাজারে পিয়াজের দামের ওপর বিরূপ প্রভাব পড়বে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর