শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৮ অক্টোবর, ২০১৯ ০১:৫১

সপ্তাহের শেষ দিনেও দরপতন শেয়ারবাজারে

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের শেষ দিনেও দরপতন শেয়ারবাজারে

সপ্তাহের পাঁচ দিনে দরপতন হয়েছে চার দিন। এক দিন মঙ্গলবার ১১০ পয়েন্ট বাড়লেও চার দিনে কমেছে প্রায় সমান পয়েন্ট। সপ্তাহের শেষ দিনে গতকাল ডিএসইএক্স ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৭১ পয়েন্টে। দরপতনের প্রতিবাদে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে মানববন্ধন করেছে বিনিয়োগকারীদের একটি অংশ। বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে এই মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

এ সময় বিনিয়োগকারীরা বাজার স্থিতিশীলতায় বেশ কিছু দাবি তুলে ধরেন। ডিএসইর লেনদেনে দেখা গেছে, ৩১৩ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩২৪ কোটি ৫৭ লাখ টাকার। ডিএসইতে ৩৫০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪৫টির বা ৪১ শতাংশের  শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৬২টির বা ৪৬ শতাংশের এবং ৪৩টি বা ১৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবস। কোম্পানিটির ১৮ কোটি ১০ লাখ টাকার শেয়ার  লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা মুন্নু জুট স্টাফলার্সের ১০ কোটি ৪৬ লাখ টাকার এবং ১০ কোটি ১৫ লাখ টাকার শেয়ার  লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে স্কয়ার ফার্মা। ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে :  সোনার বাংলা ইন্স্যুরেন্স, বাংলাদেশ শিপিং করপোরেশন, গ্রামীণফোন, বীকন ফার্মা, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, ওয়াটা কেমিকেল এবং মুন্নু সিরামিক। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫১১ পয়েন্টে। সিএসইতে হাত বদল হওয়া ২৫৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০২টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর। ১৮ কোটি ৫৫ লাখ টাকার  শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর