শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৮ অক্টোবর, ২০১৯ ০১:৫২

হামলাকারীদের ফরেনসিক প্রতিবেদন দেয়নি এফবিআই

হলি আর্টিজান মামলায় সাক্ষ্য

নিজস্ব প্রতিবেদক

হামলাকারীদের ফরেনসিক প্রতিবেদন দেয়নি এফবিআই

রাজধানীর গুলশানের হলি আর্টিজান হামলা মামলায় রাষ্ট্রপক্ষের শেষ সাক্ষী হিসেবে তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেররিজম বিভাগের পরিদর্শক হুমায়ূন কবিরের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে।

তিনি আদালতে বলেন, উচ্চতর তদন্তের জন্য নিহত পাঁচ হামলাকারীসহ ছয়জনের চুল ও রক্তের ডিএনএ নমুনা ফরেনসিক পরীক্ষার প্রতিবেদন চেয়ে আমি মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনে (এফবিআই) পাঠাই। কিন্তু এফবিআই এই নমুনার কোনো ফরেনসিক প্রতিবেদন বাংলাদেশকে দেয়নি। একই নমুনার বিষয়ে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) দেওয়া ফরেনসিক প্রতিবেদন পাই।

গতকাল ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালে তদন্ত কর্মকর্তা হুমায়ূন কবির সাক্ষ্য দেন। আংশিক সাক্ষ্য গ্রহণের পর পরবর্তী সাক্ষ্য গ্রহণের জন্য আগামী ২১ অক্টোবর তারিখ নির্ধারণ করেছেন ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান। হুমায়ূন কবির মামলার ২১১ জন সাক্ষীর মধ্যে ১১৩তম সাক্ষী। রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন সরকারি কৌঁসুলি গোলাম সারোয়ার খান। আসামি পক্ষে ছিলেন মোহাম্মদ দেলোয়ার হোসেনসহ অন্য আইনজীবী। হুমায়ূন কবির আদালতে আরও বলেন, ঘটনাস্থল থেকে যেসব আলামত জব্দ করা হয়েছিল, তার ফরেনসিক প্রতিবেদন পাওয়ার জন্য পাঠানো হয় সিআইডিতে। ঘটনাস্থল থেকে পাওয়া অস্ত্র, গুলি ও গুলির  খোসার ব্যালিস্টিক প্রতিবেদন সংগ্রহ করা হয়।

উল্লেখ্য, ২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে বিদেশি নাগরিকসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। এ সময় তাদের গুলিতে দুই পুলিশ সদস্য নিহত হন। পরে অভিযানে কয়েকজন জঙ্গি নিহত হয়। ওই ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনে গুলশান থানায় একটি মামলা দায়ের করে পুলিশ।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর