শনিবার, ১৯ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

বালু ব্যবসার বিরোধে কাটা ধানে আগুন

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ার গাবতলীতে বালু ব্যবসার আধিপত্য নিয়ে বিরোধের জের ধরে দুই দফা সংঘর্ষের পর প্রতিপক্ষরা কৃষকের জমির পাকা ধান পুড়িয়ে দিয়েছে। এ ঘটনায় দুই পাড়ার মধ্যে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে। ঘটনাটি ঘটেছে গতকাল সকালে নাড়–য়ামালা ইউনিয়নের মধ্যকাতুলী গ্রামে। 

জানা গেছে, উপজেলার নারুয়ামালা ইউনিয়নের মধ্যকাতুলী নয়াপাড়া গ্রামের আবদুল মোমিনের সঙ্গে একই ইউনিয়নের মধ্যকাতুলী দক্ষিণপাড়া গ্রামের নুরনবীর বালু ব্যবসা ও এলাকায় আধিপত্য বিস্তার নিয়ে   উভয়ের মধ্যে বিরোধ চলছিল। গত বুধবার আবদুল মোমিন তার এলাকার একটি নির্মাণাধীন বাড়িতে বালু সরবরাহ করে। এতে অপর বালু ব্যবসায়ী নুরনবী ও তার লোকজন ক্ষিপ্ত হয়ে সেই বালু জোরপুর্বক তুলে নিয়ে যাওয়ার চেষ্টা করলে সংঘর্ষ হয়। এরপর থেকেই উভয়ের মধ্যে বালু ব্যবসা নিয়ে উত্তেজনা চলছিল।  বৃহস্পতিবার মধ্যকাতুলী মাঠে কৃষক ও বালু ব্যবসায়ী আবদুল মোমিন তার ৫০ শতাংশ জমিতে পাকা ধান কাটার সময় প্রতিপক্ষরা জমিতে গিয়ে লাঠিসোঁটা ও ধারালো অস্ত্র নিয়ে হামলা করে। তারা ধান কাটার শ্রমিকদের মারপিট করে তাড়িয়ে দেয়। এরপর গতকাল সকালে আবদুল মোমিনের জমিতে কেটে রাখা পাকা ধানের স্তূপে আগুন ধরিয়ে দেওয়া হয়। এতে ধান পুড়ে ছাই হয়ে যায়।

ক্ষতিগ্রস্ত কৃষক আবদুল মোমিন জানান, তার প্রায় ১ বিঘা জমির কাটা ধান গাছসহ জমিতে স্তূপ করে রাখা ছিল। গতকাল মেশিন দিয়ে গাছ থেকে এই ধান ছাড়ানোর কথা। তার আগেই আগুন দিয়ে ব্যাপক ক্ষতি করা হলো।

এলাকার ইউপি সদস্য মোয়াজ্জেম হোসেন জানান, আবদুল মোমিন নুরনবীর মধ্যে বালু ব্যবসা নিয়ে বিরোধ চলছিল। এর জের ধরেই তার পাকা ধানে কে বা কারা আগুন দেয়।

গাবতলী মডেল থানার অফিসার ইনচার্জ সেলিম হোসেন জানান, এ ব্যাপারে থানায় কেউ অভিযোগ দেয়নি। সরেজমিন খোঁজ নিয়ে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর