রবিবার, ২০ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

ব্যবসার নানান দিকনির্দেশনা দিয়ে শেষ হলো বসুন্ধরার ‘বিল্ড এক্সপো’

নিজস্ব প্রতিবেদক

ব্যবসায়িক পরিকল্পনার নানা দিকনির্দেশনা তুলে ধরে গতকাল শেষ হয়েছে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আয়োজিত তিন দিনের ২৬তম বিল্ড বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো।

সমাপনী দিনে হাজারো উদ্যোক্তা ও দর্শনার্থীর সমাগম ঘটে। ফলে হাজারো মানুষের পদচারণায় মুখরিত হয় আইসিসিবির তিনটি সুবিশাল হল। এ প্রদর্শনীতে স্থাপত্য, ডিজাইন ইঞ্জিনিয়ারিং, নির্মাণ যন্ত্রপাতি ও প্রযুক্তি, স্বল্প বাজেটে বাড়ি তৈরির নকশা ও কৌশল, ক্ষুদ্র ও বৃহৎ নির্মাণকাজে ব্যবহার করা যায়- এমন কংক্রিট মেশিনারিজ, অভিজাত জীবনযাপনের জন্য অত্যাধুনিক লাইট, সৌরবিদ্যুৎ প্রযুক্তি, এলইডি-সংশ্লিষ্ট পণ্যের পাশাপাশি প্রদর্শন করা হয় কাঠ ও কাঠসংশ্লিষ্ট শিল্পের যন্ত্রপাতি ও পণ্য। এ প্রদর্শনীতে কেউ আসেন প্রয়োজনীয় সামগ্রী কিনতে, কেউ আসেন ব্যবসা বাড়াতে নতুন প্রযুক্তির সন্ধানে। অনেকে আবার মেলা ঘুরে মাথায় ঢুকিয়ে নিয়ে গেছেন ব্যবসায়িক পরিকল্পনা। এমনই এক তরুণ উদ্যোক্তা শফিক সিরাজ বলেন, অনেক দিন ধরে ফার্নিচারের ব্যবসার কথা মাথায় ঘুরছিল। কিন্তু কত বাজেট হলে শুরু করা যায়, কী কী প্রয়োজন- এগুলো নিয়ে ঝামেলায় ছিলাম। মেলায় এসে এসবের সমাধান মিলে গেছে। মেলার একটা প্রতিষ্ঠান জানিয়েছে, যন্ত্রপাতির সঙ্গে তারা প্রয়োজনীয় প্রশিক্ষণও দেবে। তাই পুঁজি সংগ্রহ করতে পারলেই এ ব্যবসা শুরু করে দেব বলে ঠিক করেছি।

উল্লেখ্য, এবারের আয়োজনে ১৬টির বেশি দেশের ২৬৭টি কোম্পানি অবকাঠামো উন্নয়ন-সংশ্লিষ্ট সর্বাধুনিক ও উদ্ভাবনী ধারণা, সরঞ্জামাদি, প্রযুক্তি এবং পরিসেবা নিয়ে হাজির হয়। চমৎকার সব ডিজাইনের গৃহসামগ্রী বিশেষ করে ইন্টেরিয়র, এক্সটেরিয়র পণ্য নিয়ে অংশ নেয় বিশ্বের নামকরা প্রতিষ্ঠানগুলো।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর