রবিবার, ২০ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
যুব ছায়া সংসদ অধিবেশন

গণতন্ত্রের জন্য বাকস্বাধীনতা অত্যন্ত গুরুত্বপূর্ণ : স্পিকার

বিশ^বিদ্যালয় প্রতিবেদক

‘বাকস্বাধীনতা গণতন্ত্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারও সঙ্গে মত না মিললে তাকে গ্রহণ করা যাবে না, এটা ঠিক নয়। বরং গঠনমূলক সমালোচনা সহ্য করার চর্চা শিক্ষাজীবন থেকেই শুরু করতে হবে।’ শনিবার ঢাকা বিশ^বিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘বাংলাদেশ যুব ছায়া সংসদে’র ৮ম অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এসব কথা বলেন। ‘খাদ্য অপচয় রোধ ও পুষ্টিকর ও নিরাপদ খাদ্য নিশ্চিতকরণ, যুব ক্ষমতায়নে অগ্রাধিকার দিন’ এই প্রতিপাদ্য নিয়ে শুরু হয় এ বছরের অধিবেশন। এতে জাতীয় সংসদের আদলে অংশগ্রহণকারীরা প্রতিপাদ্য বিষয়ের ওপর বিতর্কে অংশ নেয়। অনুষ্ঠানে স্পিকার বলেন, মুক্তচিন্তা জাতিকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আর ছায়া সংসদের মধ্য দিয়ে মুক্তচিন্তার প্রকাশ ঘটে। এর মধ্য দিয়ে পরমত সহিষ্ণুতার বহিঃপ্রকাশ ঘটে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, সংসদ সদস্য আরোমা দত্ত, কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব আনোয়ার ফারুক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সর্বদলীয় সাংসদীয় গ্রুপের সেক্রেটারি জেনারেল শিশির শীল। স্বাগত বক্তব্য রাখেন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডের কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটন।

ছায়া সংসদ আয়োজনের জন্য আয়োজক এবং এতে অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানান উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান। সংসদ সদস্য আরোমা দত্ত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। সরকার পুষ্টি নিশ্চিতে কাজ করছে। আজ বিশে^র দরবারে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল। যুব সমাজ এই ধারা অব্যাহত রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অধিবেশনে বাংলাদেশ জাতীয় সংসদের সংসদীয় নির্বাচনী এলাকার আদলে ৩০০ এবং সংরক্ষিত আসনে ৫০ জন মোট ৩৫০ শিক্ষার্থী বাংলাদেশ যুব ছায়া সংসদে প্রতিনিধিত্ব করেন। বিকালে অধিবেশনের দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর