মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

টাকা ছাড়া মেলে না ‘পুলিশ ভেরিফিকেশন’

চট্টগ্রামে পাসপোর্ট পেতে ভোগান্তি

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

চট্টগ্রাম নগরীর জিইসি এলাকার বাসিন্দা জিন্নাত আরা (ছদ্মনাম)। গত জুলাই মাসে নগরীর মনসুরাবাদ বিভাগীয় পাসপোর্ট অফিসে ছেলে সন্তানসহ তিন জনের পাসপোর্টের আবেদন করেন। নোয়াখালীর স্থায়ী বাসিন্দা হওয়া সিএমপি’র নগর বিশেষ শাখা এবং নোয়াখালী জেলা বিশেষ শাখায় তিন জনের পুলিশ ভেরিফিকেশনের জন্য দেওয়া হয়। নোয়াখালী বিশেষ শাখা থেকে যথাসময়ে ভেরিফিকেশন প্রতিবেদন আসলেও নগর বিশেষ শাখা থেকে পর পর তিনবার নেতিবাচক প্রতিবেদন দেওয়া হয়। পুলিশ প্রতিবেদন বিপক্ষে আসায় পাসপোর্টের জন্য দ্বারে দ্বারে ঘুরছেন জিনাত আরা। এটাতো একটি ঘটনার খ  চিত্র মাত্র। এভাবে পাসপোর্ট পেতে দ্বারে দ্বারে ঘুরছেন সাধারণ জনগণ। অভিযোগ রয়েছেÑপাসপোর্ট করতে পুলিশ ভেরিফিকেশনের জন্য দিতে হয় মোটা অংকের টাকা। কেউ যদি পুলিশের চাহিদা মতো টাকা দিতে অনিহা প্রকাশ করে তা হলে ভেরিফিকেশন রিপোর্টের জন্য অপেক্ষা করতে হয় মাসের পর মাস। টাকা না দিলে পাসপোর্ট আবেদনকারীর বিপক্ষে পুলিশ                 প্রতিবেদন দেওয়ার বিষয়টা নিত্য ঘটনা। তবে সিএমপি’র নগর বিশেষ শাখার উপ কমিশনার ওয়ারিশ আহমেদ বলেন, ‘অনেক সময় নানান ভেরিফিকেশন করতে দেরি হয়। তাই তদন্ত রিপোর্ট দিতে সময় লাগে।’ অনুসন্ধানে জানা যায়, চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট অফিস মনসুরাবাদ এবং আঞ্চলিক পাসপোর্ট পাঁচলাইশে প্রতিদিন পাসপোর্টের জন্য ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৩০০ আবেদন জমা পড়ে। রি-ইস্যু জন্য আবেদনগুলো ছাড়া নতুন পাসপোর্টের আবেদনগুলোর পুলিশ ভেরিফিকেশনের জন্য নগর ও জেলা বিশেষ শাখায় পাঠানো হয়। তবে আবেদন জমা দেওয়ার আগে ভেরিফিকেশনের জন্য কথিত দালাল চক্রের সদস্যরা  বিভিন্ন অংকের টাকা আদায় করে।

যার মধ্যে একটি হচ্ছে ‘ভিআইপি ভেরিফিকেশন’। ঝঞ্ঝাটমুক্ত ভেরিফিকেশনের জন্য আবেদনকারীকে ১ হাজার ২৫০ টাকা দিতে হয় পুলিশকে। ১০ দিনের মধ্যে ভেরিফিকেশন রিপোর্ট দেওয়ার ‘সেবা’কে ডাকা হয় ‘এক্সপ্রেস’ নাম। এ ‘সেবা’ পেতে আবেদনকারীকে দিতে হয় ৭৫০ টাকা। এ ছাড়া সাধারণ  ভেরিফেকেশনের জন্য দিতে হয় ৫৫০ টাকা।

চট্টগ্রাম জেলা বিশেষ শাখার অতিরিক্ত পুলিশ সুপার মহিউদ্দিন মাহমুদ বলেন, ‘ভেরিফিকেশনের জন্য পুলিশ টাকা নেয় না। যদি কারো বিরুদ্ধে ভেরিফিকেশনের নামে টাকা আদায়ের অভিযোগ পাওয়া যায় তাহলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।’

সর্বশেষ খবর