শুক্রবার, ২৫ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

রোহিঙ্গাদের শরণার্থী জীবনের অবসান হোক

-মার্কিন সিনেটর

কক্সবাজার প্রতিনিধি

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে নিউইয়র্কের সিনেটররা বলেছেন, ‘বাংলাদেশ এত রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে যে মানবতা দেখিয়েছে, তা সত্যিই অবিশ্বাস্য। এখনো তাদের মানবিক সেবা দিয়ে যাচ্ছে। কিন্তু রোহিঙ্গাদের শরণার্থী জীবনের অবসান হওয়া উচিত। রোহিঙ্গারা নিজেদের ভূমিতে ফিরতে চাইলেও ফিরে যেতে পারছে না, এটা দুঃখজনক। রোহিঙ্গাদের নিজেদের ভূমিতে ফিরে যাওয়ার অধিকার রয়েছে।

বিশ্বব্যাপী সবাই রোহিঙ্গাদের পরিস্থিতি সম্পর্কে জানে। আমরাও পরিস্থিতি পর্যবেক্ষণে এসেছি এবং রোহিঙ্গা সমস্যার সমাধান প্রত্যাশা করি।’ গতকাল দুপুরে কক্সবাজারের কুতুপালং শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেন নিউইয়র্কের পাঁচজন সিনেটর। সিনেটর লুইস সেপুলভেদার নেতৃত্বে প্রতিনিধি দলটি রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে এবং তাদের খোঁজখবর নেয়। রোহিঙ্গারা মিয়ানমারে সংঘটিত ঘটনার বর্ণনা তুলে ধরেন সিনেটরদের কাছে। সফরকারী অন্য সিনেটররা হলেন সিনেটর জেমস স্কুফিস, সিনেটর লিরয় কমরি, সিনেটর জন ল্যু ও সিনেটর কেভিন এ পার্কার।

 বুধবার দুপুরে কক্সবাজার পৌঁছে সন্ধ্যায় শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. মাহবুব আলম তালুকদারের সঙ্গে সাক্ষাৎ করে প্রতিনিধি দলটি। গতকাল কুতুপালং শরণার্থী ক্যাম্প পরিদর্শন শেষে প্রতিনিধি দলটি কক্সবাজার ত্যাগ করে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিথি হিসেবে সিনেটররা বাংলাদেশ সফর করছেন। সফরের শুরুতেই স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবেক মন্ত্রী কর্নেল (অব.) ফারুক খান এমপির সঙ্গে সাক্ষাৎ করেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর