শুক্রবার, ২৫ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতে সংসদীয় কমিটির সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

শ্রমিকদের নিরাপত্তার স্বার্থে বিরাজমান শ্রম আইন অনুসরণ করে শ্রমিকের ঝুঁকি হ্রাস ও দক্ষতা বৃদ্ধির সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে নির্মাণ শিল্পে নিয়োগের আগেই শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করার পাশাপাশি দক্ষতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কমিটি সুপারিশ করে। এ ছাড়া কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরসহ শ্রম অধিদফতরের কাজের গতি বাড়াতে প্রয়োজনীয় জনবল নিয়োগের সুপারিশ করে কমিটি।

সংসদ ভবনে গতকাল শ্রম ও কর্মসংস্থান               মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. মুজিবুল হক। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, শাজাহান খান, মো. ইসরাফিল আলম, মো. নজরুল ইসলাম চৌধুরী ও শামসুন নাহার বৈঠকে অংশ নেন। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, নির্মাণ খাত (ইমারত) এবং জাহাজ ভাঙা শিল্পে নিয়োজিত কর্মক্ষেত্রে শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে মন্ত্রণালয়ের পদক্ষেপগুলো বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়।

 কমিটি কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরসহ শ্রম অধিদফতরের কাজের গতি বাড়াতে প্রয়োজনীয় জনবল নিয়োগের সুপারিশ করে।

 বৈঠকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক, বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইকেলার্স অ্যাসোসিয়েশন এবং রিয়াল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)-এর প্রতিনিধিসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর