শনিবার, ২৬ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

শীতের আগমনী বার্তায়ও পিয়াজ-সবজিতে উত্তাপ

নিজস্ব প্রতিবেদক

শীতের আগমনী বার্তায়ও পিয়াজ-সবজিতে উত্তাপ

বাজার দর

এখনো কমেনি পিয়াজের দাম। ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি হওয়া পিয়াজের দাম আরও বাড়ার সম্ভাবনার কথা বলছেন বিক্রেতারা। ফলে শীত আগমনের মুখেও উত্তাপের শঙ্কা রয়েই যাচ্ছে। শুধু তা-ই নয়, নতুন আসা সবজিও এ শঙ্কা তৈরি করেছে। কয়েক মাস ধরে সবজির দাম কোনোভাবেই কমছে না। পাইকারি বাজারে কিছু বাড়লে, খুচরায় বাড়ে কয়েক গুণ। কাঁচা মরিচের দামও বেড়েছে দ্বিগুণ। চড়া দামে বিক্রি হচ্ছে শিম, ফুলকপি, বাঁধাকপি, মুলার পাশাপাশি সব ধরনের সবজি। রসুন, আদার দামও বেড়েছে। গতকাল রাজধানীর রামপুরা, শান্তিনগর, মালিবাগ, হাজীপাড়া, খিলগাঁও, খিলক্ষেত ও উত্তরার বাজার ঘুরে এসব তথ্য পাওয়া গেছে। বাজারে প্রতি কেজি দেশি পিয়াজ ১১০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। তবে ভ্যানগাড়ির হকাররা অন্যান্য পণ্যের মতো পিয়াজও কম দামে বিক্রি করছেন। তারা প্রতি কেজি পিয়াজ বিক্রি করছেন ১০০ টাকায়। আর বাজারে ভারতীয় পিয়াজ ৮৫, মিসরের ১০০ ও মিয়ানমারের পিয়াজ বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকায়। এদিকে বাড়তি দাম নিয়ে ক্ষুব্ধ ক্রেতারা বলছেন, সরকারের বাজার মনিটরিং না থাকায় ব্যবসায়ীরা ইচ্ছামতো দাম বাড়াচ্ছেন।

এ প্রসঙ্গে কারওয়ান বাজারে আসা ক্রেতা সারওয়ার আহমেদ বলেন, ‘পণ্যের দাম বাড়ছে, কিন্তু সরকারের কর্তাব্যক্তিদের কার্যকর কোনো উদ্যোগ দেখছি না।’ তবে বিক্রেতারা দাবি করছেন, বাজারে সংকটের কারণেই দাম বেড়েছে। একই বাজারের বিক্রেতা কিরণ আলী বলেন, আমদানি বেশি হলে দাম কমে আসবে। বাজারে দাম বেড়েছে আদা ও রসুনেরও। খুচরা বাজারে দেশি আদা ১৮০ থেকে ২০০ টাকা কেজি, কাঁচা আদা ১৪০ থেকে ১৬০, থাই আদা ১৬০ থেকে ১৭০, মিয়ানমারের আদা ১৫০ থেকে ১৭০; দেশি রসুন ১৬০, এক দানা রসুন ২২০, চায়না রসুন ১৫০ টাকা প্রতি কেজি বিক্রি হচ্ছে। সবজির বাজারে প্রতি কেজি টমেটো ১০০, শিম ৮০, গাজর ৭০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। তবে দাম কিছুটা কমে পটোল বিক্রি হচ্ছে ৩০, উস্তা-ঝিঙা-ধুন্দুল, ঢেঁড়স ৪০; করলা, শসা, কাঁকরোল ৫০; বেগুন প্রকারভেদে ৪০ থেকে ৬০; পেঁপে ৩০, কচুর ছড়া ও কচুর লতি ৬০ টাকায়।

অন্যদিকে অপরিবর্তিত রয়েছে চাল, ডাল, ডিম, মাছ ও মাংসের দাম। প্রতি কেজি রুই ২২০ থেকে ৩৫০, মৃগেল ২০০ থেকে ২৮০, তেলাপিয়া ১৩০ থেকে ১৬০, পাঙ্গাশ ১২০ থেকে ১৫০, কই ১৭০ থেকে ২০০, দেশি চিংড়ি ৩০০ থেকে ৪০০, শিং ৩০০ থেকে ৬৫০, দেশি মাগুর ৪৪০ থেকে ৮৫০, বাইন মাছ (দেশি) ৪০০ থেকে ৫০০, নদীর বাইম ৫০০ থেকে ৮৫০, বেলে ৪০০ থেকে ৬৫০, কাচকি ২৫০ থেকে ৩৫০, মলা ২৫০ থেকে ৩০০, দেশি পুঁটি ৪০০ থেকে ৬০০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে প্রতি কেজি গরু ও মহিষের মাংস বিক্রি হচ্ছে ৫৫০, খাসি ৭৫০ থেকে ৭৮০, ছাগি ৭০০ থেকে ৭২০ টাকায়। তবে প্রতি কেজি মুরগির দাম ১০ টাকা বেড়ে বয়লার ১৫০, লেয়ার (সাদা) ২৫০ থেকে ২৬০ ও লেয়ার (লাল) ২৮০ টাকায় বিক্রি হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর