রবিবার, ২৭ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

আজ শুভ দীপাবলি

নিজস্ব প্রতিবেদক

আজ শুভ দীপাবলি। সহস্র প্রদীপ জ্বেলে দেশের সনাতন ধর্মাবলম্বীরা উদযাপন করবেন দীপাবলি উৎসব ও শ্যামাপূজা। অন্ধকার, অন্যায় দূর করে শুভ ও কল্যাণ প্রতিষ্ঠায় আলোকসজ্জায় সেজে উঠেছে মন্দিরপ্রাঙ্গণ। গৃহকোণ আলোকিত হবে মাটির প্রদীপের স্নিগ্ধ আলোয়।

পূরাণ মতে, অন্যায়-অত্যাচার দূর করতেই মা কালীর মর্তে আগমন। দুষ্টের দমন শিষ্টের পালনের বার্তা দিতে আসেন দেবী। কার্তিক মাসের অমাবস্যা তিথিতে শ্যামাপূজা বা কালীপূজা অনুষ্ঠিত হয়। দীপাবলির সন্ধ্যায় মন্দিরপ্রাঙ্গণ, বাড়ি, ব্যবসাপ্রতিষ্ঠান সেজে ওঠে সারি সারি প্রদীপ আর মোমের স্নিগ্ধ আলোয়। অশুভ শ্বক্তিকে পরাজিত করে শুভ শ্বক্তির বিজয়ের প্রতীক দীপাবলি।

সনাতন ধর্মাবলম্বীদের কাছে তাই শ্যামাদেবী শান্তি, সংহতি ও সম্প্রীতি প্রতিষ্ঠার ক্ষেত্রে সংগ্রামের প্রতীক। ঢাকার শাঁখারীবাজার, তাঁতীবাজার ও সূত্রাপুরসহ পুরান ঢাকার অনেক এলাকায় ম পে বেশ্ব ঘটা করে শ্যামাপূজা হয়। রমনা কালীমন্দির ও মা আনন্দময়ী আশ্রম, সিদ্ধেশ্বরী কালীমন্দির, বরদেশ্বরী কালীমাতা মন্দির, ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে কালীপূজার আয়োজন রয়েছে।

মহানগর সার্বজনীন পূজা কমিটির উদ্যোগে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে কেন্দ্রীয়ভাবে শ্যামাপূজা উদযাপিত হবে। বাংলাদেশ্ব পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি বলেন, সন্ধ্যায় দেশ্ব ও জাতির মঙ্গল কামনায় ঢাকেশ্বরী মন্দিরপ্রাঙ্গণে প্রদীপ প্রজ্বলন করা হবে। এর পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠান ও ভক্তিমূলক গানের আয়োজন করা হয়েছে। রাতে দেবীর পূজা শেষে অঞ্জলি প্রদান করবেন ভক্তরা। এ ছাড়া প্রসাদ বিতরণ করা হবে আগত ভক্তদের মাঝে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর