বুধবার, ৩০ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
খুলনায় বিজ্ঞান মেলা

চালকবিহীন গাড়ি তৈরি করল খুদে শিক্ষার্থীরা

সামছুজ্জামান শাহীন, খুলনা

চালকবিহীন গাড়ি তৈরি করল খুদে শিক্ষার্থীরা

খুলনা নেভি অ্যাংকরেজ স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক বিজ্ঞান মেলায় গতকাল নতুন বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন করে খুদে শিক্ষার্থীরা -বাংলাদেশ প্রতিদিন

সারা দেশেই সড়ক দুর্ঘটনার হার ক্রমশ বাড়ছে। সেই সঙ্গে যানজটে যানচলাচল ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। তবে দুর্ঘটনা ছাড়াই পণ্য পরিবহন সুবিধা দিতে এবার খুলনার খুদে শিক্ষার্থীরা তৈরি করেছে ‘অটোমেটিক অবস্টেকল এভোয়েট রোবট’ প্রযুক্তি। এ প্রযুক্তিতে গাড়ির ইঞ্জিন ও সামনের অংশে বিশেষ সংবেদনশীল সেন্সর বসানো থাকবে। গন্তব্য নির্ধারণ করে দেওয়ার পর দুর্ঘটনা ছাড়াই মালামাল পৌঁছে দিতে পারবে গাড়িটি। চলাচলের সময় গাড়ির    সামনে কোনো বাধা এলে বিশেষ সেন্সরের মাধ্যমে গাড়িটি নিজেই গতিপথ পরিবর্তন করতে পারবে। গতকাল খুলনা নেভি অ্যাংকরেজ স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক বিজ্ঞান মেলায় নতুন এই প্রযুক্তি প্রদর্শন করে খুদে শিক্ষার্থীরা। একই সঙ্গে শিক্ষার্থীরা তৈরি করেছে রাতের বেলায় গাড়ি চালকদের সতর্ক রাখতে ‘ঘুম নিরোধক চশমা’। ঘুম এলে চশমাটি নিজে থেকেই শব্দ করে চালককে সতর্ক করবে। এ ছাড়া অন্ধদের পথ চলায় ‘স্মার্ট সুজ’ তৈরি করেছে, যা সামনে বাধা এলে ওই ব্যক্তিকে সতর্ক করবে। বাতাসে দূষণ কমাতে তৈরি করেছে ‘ফায়ার স্নেক’ ও ‘স্মার্ট ডাস্টবিন’ প্রযুক্তি।

মেলায় ৪২৫ জন শিক্ষার্থী ১২৩টি প্রজেক্ট উপস্থাপন করে। এদিকে শিক্ষার্থীদের সুপ্ত উদ্ভাবনী ক্ষমতাকে বাস্তবে রূপ দিতে এ বিজ্ঞান মেলার আয়োজন করা হয়েছে বলে জানালেন স্কুল পরিচালনা কমিটির সভাপতি ও খুলনা নেভাল এরিয়া কমান্ডার রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা, এনপিপি, আরসিডিএস। খুদে শিক্ষার্থীদের এই প্রতিভা একটি অমূল্য সম্পদ। যা বিজ্ঞান মেলার মাধ্যমে বাস্তবে প্রয়োগ করার সুযোগ পেয়ে থাকে। তিনি সারা দেশে এই ধরনের বিজ্ঞান মেলা আয়োজনের মধ্যে দিয়ে খুদে শিক্ষার্থীদের গবেষণা ও উদ্ভাবনী কর্মকাে  উৎসাহিত করা হবে বলে আশা করেন। অধ্যক্ষ এম রুহুল আমিন সরকার বলেন, বিজ্ঞান মেলায় যে শিক্ষার্থীরা গতবার রোবটিক গাড়ি তৈরি করেছে এবার তারা চালকবিহীন সেন্সর গাড়ি তৈরি করেছে। ফলে দিন দিন তারা প্রজেক্টের ডেভেলপমেন্ট করতে পারছে।

 

সর্বশেষ খবর