বুধবার, ৩০ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

মঞ্চায়ন হলো গীতি চন্দ্রাবতী

সাংস্কৃতিক প্রতিবেদক

মঞ্চায়ন হলো গীতি চন্দ্রাবতী

রাজারবাগের বরদেশ্বরী কালী মন্দির প্রাঙ্গণে মঞ্চায়ন হলো সংস্কার নাট্যদল প্রযোজিত নাটক ‘গীতি চন্দ্রাবতী’।

দুই দিনের ‘ত্রি-নয়নী নাট্যোৎসব’-এর সমাপনী সন্ধ্যায় গতকাল মঞ্চায়ন হয় নাটকটি। নয়ন চাঁদ ঘোষের রচনা থেকে নাটকটির নির্দেশনায় ছিলেন ইউসুফ হাসান অর্ক। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মনামী ইসলাম কনক, বাপ্পী সাইফ, ফাতেমা তুজ জোহরা ইভা, আশিকুর রহমান, নাবা চৌধুরী, খন্দকার রাকিবুল হক, মাসুদ কবির, হুমায়রা তাবাসসুম নদী, রাকিবুল ইসলাম রাসেল, মেছবাহুর রহমান, জান্নাত তাসফিয়া বাঁধন, ইগিমি চাকমা, মোস্তফা জামান সৌরভ, উষ্মিতা চৌধুরী, নির্ঝর অধিকারী, মায়ান মাহমুদ, টুটুন চাকলাদার, মোস্তাফিজুর রহমান মফিজ, সানাউল্লা সান্টু, সেলিম রেজা স্বপন প্রমুখ।

অন্যদিকে উৎসবের সমাপনী সন্ধ্যায় আরও মঞ্চায়ন হয় ঢাকা পদাতিক প্রযোজিত নাটক ‘পাইচো চোরের কিসসা’।

স্মৃতিচারণে কালিদাস স্মরণ : কালিদাস কর্মকার শিল্পকর্মের মধ্য দিয়ে এদেশের মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন গুণী এই শিল্পী। শিল্পীকে নিয়ে এমন মূল্যায়নই করলেন তার বন্ধু, সুহৃদ ও স্বজনরা।

শিল্পকলা একাডেমির আয়োজনে ও বাংলাদেশ চারুশিল্পী সংসদের সহযোগিতায় গতকাল বিকালে একাডেমির চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই স্মরণানুষ্ঠান।

এতে কালিদাস কর্মকারের জীবন ও কর্ম নিয়ে আলোচনার পাশাপাশি তাকে নিয়ে স্মৃতিচারণ করেন বরেণ্য শিল্পী হাশেম খান, নাট্যজন রামেন্দু মজুমদার, পাখি বিশেষজ্ঞ এনাম আল হক, শিল্পী জাহিদ মুস্তফা, কীরিটি রঞ্জন বিশ্বাস, আশরাফুল আলম পপলু, একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। পরিবারের পক্ষে স্মৃতিচারণ করেন দুই কন্যা কেয়া কর্মকার ও কঙ্কা কর্মকার ও দুই ভাই প্রশান্ত কর্মকার ও দীলিপ কর্মকার।

অনুষ্ঠানের শুরুতেই একুশে পদকপ্রাপ্ত শিল্পী কালিদাসের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বক্তারা বলেন, কালিদাসের শিল্পকর্ম শুধু গুণগ্রাহীই ছিল না, হৃদয়গ্রাহীও ছিল। খুব কম সময়ে তিনি যে কোনো শিল্পকর্মকে প্রাণবন্ত করে তুলতে পারতেন।

 

সর্বশেষ খবর