বুধবার, ৩০ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

চ্যানেল নাইনের এমডি বাপ্পি কারাগারে

আদালত প্রতিবেদক

দুর্নীতির মামলায় দুই বছরের দ প্রাপ্ত আসামি টেলিভিশন চ্যানেল-৯ এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও ব্যবসায়ী এনায়েতুর রহমান বাপ্পিকে কারাগারে পাঠিয়েছে আদালত। গতকাল ঢাকার ৪ নম্বর বিশেষ জজ আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করলে বিচারক শেখ নাজমুল আলম এ আদেশ দেন।

এর আগে ২১ অক্টোবর শুল্কমুক্ত গাড়ি আমদানি করে বিক্রির মাধ্যমে শুল্ক ফাঁকির অভিযোগের মামলায় বিএনপিদলীয় সংসদ সদস্য হারুন অর রশীদকে ৫ বছরের সশ্রম জেল দিয়েছে আদালত। পাশাপাশি ৫০ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম জেল দেওয়া  হয়। এ ছাড়া বেসরকারি টেলিভিশন চ্যানেলÑ৯ এর এমডি এনায়েতুর রহমান বাপ্পীকে ২ বছর সশ্রম জেল ও ১ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও ২ মাসের বিনাশ্রম জেল এবং গাড়ি ব্যবসায়ী আসামি ইশতিয়াক সাদেককে তিন বছর সশ্রম জেল ও ৪০ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম জেল দেওয়া হয়।

রায় ঘোষণার সময় আসামি হারুন অর রশিদ আদালতে উপস্থিত ছিলেন। রায় ঘোষণার পর তাকে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে। এ ছাড়া অপর দুই আসামি পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আদালত। পরে ২৮ অক্টোবর হারুন অর রশীদকে ছয় মাসের অন্তর্বর্তীকালীন জামিন দেন হাই কোর্ট। একই সঙ্গে বিচারিক আদালতে ৫০ লাখ টাকা জমিমানার সাজা স্থগিত করা হয়। পাশাপাশি পাঁচ বছরের জেলের বিরুদ্ধে করা আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাই কোর্ট। জানা গেছে, হারুন অর রশিদ সংসদ সদস্য থাকাকালে এমপি কোটায় শুল্কমুক্ত গাড়ি ২০০৫ সালের ১৯ এপ্রিল আমদানি করেন। এসআরও-এর বিধিবিধান মেনে ১৫০ টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা ভঙ্গ করে শুল্ক বাবদ সরকারের ৮৭ লাখ ৭১ হাজার ৬১২ টাকা ফাঁকি দিয়ে সরকারের আর্থিক ক্ষতি করে। ২৬ এপ্রিল গাড়িটি বিক্রি করে নিজে আর্থিকভাবে লাভবান হন। স্কাই অটোসের মালিক ইশতিয়াক সাদেকের মাধ্যমে এনায়েতুর রহমানের কাছে বিক্রি করা হয় গাড়ি। এ ঘটনায় রাজধানীর তেজগাঁও থানার এসআই ইউনুচ আলী ২০০৭ সালের ১৭ মার্চ মামলা করেন। পরে ঘটনা তদন্ত করে দুদকের সহকারী পরিচালক মোনায়েম হোসেন ২০০৭ সালের ১৮ জুলাই আদালতে চার্জশিট দাখিল করেন। ওই বছরের ২০ আগস্ট আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দেয় আদালত।

সর্বশেষ খবর