বৃহস্পতিবার, ৩১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

ধর্মঘটে স্থবির জাহাঙ্গীরনগর

ক্যাম্পাস জুড়ে উদ্বেগ উৎকণ্ঠায় ব্যাহত একাডেমিক কার্যক্রম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের অপসারণ দাবির চলমান আন্দোলনে অস্থিতিশীল হয়ে উঠছে ক্যাম্পাস। তিন মাস ধরে চলমান এই আন্দোলনে এখনো পর্যন্ত কোনো স্থায়ী সমাধান আসেনি। গতকাল ধর্মঘট কর্মসূচিতে পুরো ক্যাম্পাসজুড়ে ছিল স্থবিরতা। উদ্বেগ-উৎকণ্ঠায় বন্ধ ছিল প্রশাসনিক কার্যক্রম। ব্যাহত হয়েছে একাডেমিক কার্যক্রম।

আন্দোলনের মুখপাত্র দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন রলেন, ‘উপাচার্য অপসারণের আগ পর্যন্ত আন্দোলন চলবে। ক্লাস-পরীক্ষা বর্জনের সঙ্গে সঙ্গে আগামী শুক্র ও শনিবার সান্ধ্যকালীন প্রোগ্রামও এই ধর্মঘটের আওতায় থাকবে। তবে গ্যাস, বিদ্যুৎ, পানি ও চিকিৎসাসেবা এর আওতামুক্ত থাকবে।’ গতকাল উপাচার্য অপসারণ আন্দোলনের সময় আন্দোলনকারী এক নেতা এবং বিশ্ববিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় বর্ষের কিছু শিক্ষার্থীকে এক সহকারী প্রক্টর শারীরিকভাবে লাঞ্ছিত করেছে বলে অভিযোগ উঠেছে। সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবনের সামনে এই ঘটনা ঘটে। সহকারী প্রক্টর মহিবুর রৌফ শৈবালের নামে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর এই বিষয়ে অভিযোগ করেছেন তারা। তবে হামলার অভিযোগ অস্বীকার করেন সহকারী প্রক্টর মহিবুর রৌফ শৈবাল। উল্টো তিনি আহত হয়েছেন বলে জানিয়েছেন। এদিকে উপাচার্যপন্থি শিক্ষকদের সংগঠন ‘অন্যায়ের বিরুদ্ধে এবং উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর’ এর পূর্ব নিধারিত পদযাত্রা কর্মসূচি থাকলেও তা স্থগিত করা হয়।

আন্দোলনকারীদের লাঞ্ছিত করার প্রতিবাদে তাৎক্ষণিক বিক্ষোভ করেন শিক্ষক-শিক্ষার্থীরা। তবে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, শিক্ষক কর্তৃক কোনো শিক্ষার্থীর ওপর হামলার ঘটনা ঘটেনি। সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে আন্দোলনকারীদের বাগ্বিত-া হচ্ছিল। এ ঘটনায় শৈবাল স্যার নিজেও আহত হয়েছেন। তিনি এখন সাভারের এনাম মেডিকেলে চিকিৎসাধীন আছেন। প্রসঙ্গত, জাবিতে চলমান সাড়ে ১৪শ কোটি টাকার উন্নয়ন প্রকল্প থেকে ছাত্রলীগকে দুই কোটি টাকা ঈদ সেলামি দেওয়ার অভিযোগ উঠেছে। এরপর থেকে উপাচার্যের অপসারণের দাবিতে গত তিন মাস ধরে আন্দোলন করছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের সংগঠন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’।

সর্বশেষ খবর