শুক্রবার, ১ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
কর্মশালায় তথ্য

৬১ শতাংশ শিশু শারীরিক ও যৌন সহিংসতার শিকার

নিজস্ব প্রতিবেদক

দেশের ৬১ শতাংশ শিশু শারীরিক ও যৌন সহিংসতার শিকার হয়। ৬৭ শতাংশ শিশু বাল্যবিবাহের শিকার। আর শিশুশ্রমে রয়েছে ৬১ শতাংশ শিশু। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। দেশের ১৮টি ইউনিয়নের ওপর চালানো জরিপে ওই গবেষণা প্রতিবেদনটি তৈরি করা হয়। 

গতকাল শিল্পকলা একাডেমিতে ‘টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে শিশু সুরক্ষা : গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এক কর্মশালায় প্রতিবেদনের এসব তথ্য তুলে ধরে ওয়ার্ল্ড ভিশন। চিলড্রেন অ্যাফেয়ার্স জার্নালিস্ট নেটওয়ার্ক (সিএজেএন) ও ওয়ার্ল্ড ভিশন যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে। এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়কারী মো. আবুল কালাম আজাদ। সিএজেএনের সভাপতি মাহফুজা জেসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের পরিচালক চন্দন জেড গোমেজ ও উপ-পরিচালক সাবিরা সুলতানা নূপুর উপস্থিত ছিলেন।

সাবিরা সুলতানা নূপুর জানান, গবেষণা প্রতিবেদন তৈরিতে ১৮টি ইউনিয়ন পরিষদের ১৮২ জন ইউপি মেম্বার, ৪টি পৌরসভার ৩৬ জন কাউন্সিলর, ১২ জন ইউপি চেয়ারম্যান, ৮ জন উপজেলা চেয়ারম্যান, ৮ জন ইউএনও, দুটি সিটি করপোরেশনের ৪ জন মেয়রের সঙ্গে কথা বলা হয়েছে। গবেষণায় পাওয়া গেছে- শতভাগ প্রতিষ্ঠানে শিশুর কোনো তালিকা নেই। পরিদর্শন করা ইউনিয়ন পরিষদগুলোর ৬১ শতাংশে শিশু ও নারী কল্যাণ কমিটি আছে। তবে শতভাগ ইউনিয়নে নিয়মিত কোনো মিটিং হয় না। ৭৩ শতাংশ ইউনিয়ন কমিটির উন্নয়ন প্রক্রিয়ায় শিশুর কোনো অংশগ্রহণ নেই। ৫০ শতাংশ ইউনিয়ন পরিষদ শিশুদের জন্য বাজেট বরাদ্দ রেখেছে। ইউনিয়ন প্রতি সর্বোচ্চ ১০ লাখ টাকা ও সর্বনিম্ন ২৫ হাজার টাকা বরাদ্দ রাখা হয়। আর গড়ে প্রতি ইউনিয়নে শিশুদের জন্য বরাদ্দ রাখা হয় ৩ লাখ ২৩ হাজার টাকা। তবে এ টাকা খরচ হয় রাস্তা মেরামত, বাঁধ নির্মাণ-এ ধরনের কাজে।

প্রধান আলোচক মো. আবুল কালাম আজাদ বলেন, এসডিজিতে ১৭টি গোল রাখা হয়েছে। এখানে শিশুদের জন্য আলাদা কোনো লক্ষ্য নির্ধারণ করা হয়নি। তবে প্রতিটির মধ্যেই শিশুর উন্নয়ন, অধিকার ও সুরক্ষার বিষয় রয়েছে। আগে শিশুদের জন্য আমাদের জেলা বাজেট ছিল না। এবার জেলায় জেলায় শিশুদের জন্য বাজেট দেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর