রবিবার, ৩ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

জাবিতে তীব্র হচ্ছে ভিসি অপসারণের আন্দোলন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জাবিতে তীব্র হচ্ছে ভিসি অপসারণের আন্দোলন

দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের অপসারণের দাবির আন্দোলন দিন দিন তীব্র থেকে তীব্রতর হচ্ছে। শিক্ষক-শিক্ষার্থীদের একাংশের সংগঠন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’-এর ডাকা অবরোধ কর্মসূচির আজ অষ্টম দিন। সাত দিন ধরে প্রশাসনিক ও একাডেমিক ভবন অবরুদ্ধ করে রেখেছেন তারা। শিক্ষা কার্যক্রম খুব একটা ব্যাহত না হলেও পুরোপুরি অচল হয়ে পড়েছে প্রশাসনিক কার্যক্রম। এদিকে যে কোনো সময় উপাচার্যকে অবরুদ্ধ করা হবে বলে ঘোষণা দিয়েছে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’-এর মুখপাত্র দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন।

গতকাল বেলা সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের সামনে স্থাপিত উপাচার্য অপসারণ মঞ্চে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি।  তিন মাস ধরে চলমান আন্দোলনে এত দিন ছুটির দিনগুলোতে আন্দোলন বন্ধ ছিল। কিন্তু এখন ছুটির দিনেও তা চালু রেখেছেন তারা। সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার এই দুই দিনও আন্দোলন করেছেন তারা। বাধা দিয়েছেন সান্ধ্যকালীন কোর্সের ক্লাস-পরীক্ষায়। এদিকে অবরোধ কর্মসূচি চলাকালে ৩০ অক্টোবর সহকারী প্রক্টর মহিবুর রৌফ শৈবালকে ‘হত্যা’র উদ্দেশ্যে নি¤œাঙ্গে আঘাত করা হয়েছে মর্মে আশুলিয়া থানায় ৫০-৬০ জন অজ্ঞাতনামা আন্দোলনকারীর বিরুদ্ধে মামলা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের পক্ষে প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহিন বাদী হয়ে এ মামলা দিয়েছেন। তবে এ মামলাকে প্রহসন ও হয়রানিমূলক দাবি করেছেন আন্দোলনকারীরা। প্রতিবাদে গতকাল সন্ধ্যায় মিছিল করেছেন তারা। বিশ্ববিদ্যালয়ের জয়বাংলা গেট থেকে এ মিছিল শুরু হয়। এদিকে লাগাতার এ আন্দোলনের ফলে নেমে আসা স্থবিরতা কাটাতে উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্র্রপতির হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

 শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের সার্বিক অবস্থা উন্নয়নে শিক্ষক সমিতি আচার্যের কাছে আবেদন জানানোর সিদ্ধান্ত নিয়েছে। প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ে চলমান সাড়ে ১৪০০ কোটি টাকার অধিকতর উন্নয়ন প্রকল্প থেকে ছাত্রলীগকে ২ কোটি টাকা ঈদ সেলামি দেওয়ার অভিযোগ ওঠার পর থেকে উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন চালিয়ে আসছে শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বয়ে গড়ে ওঠা সংগঠন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর