রবিবার, ৩ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

আজ থেকে মতিঝিল ছেড়ে ডিএসই আসছে নিকুঞ্জে

নিজস্ব প্রতিবেদক

দেশের প্রধান শেয়ারবাজার কর্তৃপক্ষ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কার্যক্রম মতিঝিল থেকে নিকুঞ্জে আসছে। আজ থেকে খিলক্ষেতের নিকুঞ্জে প্রতিষ্ঠানটির কার্যক্রম শুরু হচ্ছে। ইতিমধ্যে মতিঝিলের অফিস থেকে প্রয়োজনীয় সামগ্রী নিকুঞ্জের ভবনে নিয়ে যাওয়া হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই কর্তৃপক্ষ জানিয়েছে, নিকুঞ্জের নিজস্ব ভবনে গেলেও ডিএসইর কয়েকটি বিভাগের কার্যক্রম আরও কিছু দিন মতিঝিলের অফিসে হবে। এর মধ্যে ট্রেনিং ও প্রকাশনা বিভাগ আরও ১৫ দিনের মতো মতিঝিলে থাকবে। আর আইটি বিভাগ এক বছরের মতো মতিঝিলে থাকবে। এই কয়টি বিভাগ ছাড়া বাকিগুলো রবিবার থেকে নিকুঞ্জের নিজস্ব ভবনে কার্যক্রম চালাবে।

 ১৯৯৬ সালে চার কোটি টাকায় রাজধানীর খিলক্ষেত-নিকুঞ্জ এলাকায় (বিমানবন্দর সড়কের পাশে) চার বিঘা জমি বরাদ্দ পায় ডিএসই। এই জমির ওপরই ডিএসইর নিজস্ব ১৩ তলা ভবন নির্মাণ করা হয়েছে। ডিএসইর ২০১১-২০১২ সালের বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, বহুতল ভবনটির সম্ভাব্য নির্মাণ ব্যয় ধরা ছিল ১৩২ কোটি টাকার বেশি। নকশা অনুযায়ী ভবনের আয়তন ৭ লাখ ৪১ হাজার ১০৯ বর্গফুট। ভূগর্ভস্থ তিনতলা কার পার্কিংয়ের স্থান বাদে মূল ভবন হবে ১৩ তলা। এর প্রথম দুই তলায় ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, সাব-স্টেশন, লবি, মিডিয়া সেন্টারসহ অন্যান্য প্রতিষ্ঠান থাকবে। চতুর্থ তলা ডিএসইর অফিসের জন্য বরাদ্দ রাখা। পঞ্চম তলা থেকে ১১ তলায় ব্রোকারেজ হাউস ও শেয়ারবাজার-সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠান থাকবে। অডিটরিয়ামের জন্য বরাদ্দ রাখা হয়েছে ১২ তলার কিছু অংশ ও ১৩ তলা। ভবনে ওঠা-নামায় যাত্রীবাহী লিফটের সঙ্গে থাকবে একটি কার্গো লিফট।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর