সোমবার, ৪ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

খুলনায় সড়কে পাল্টে যাচ্ছে দৃশ্যপট

নতুন আইন কার্যকর

সামছুজ্জামান শাহীন, খুলনা

সড়কে শৃঙ্খলা ফেরাতে নতুন সড়ক পরিবহন আইন, ২০১৮ কার্যকরের প্রভাব পড়তে শুরু করেছে খুলনা মহানগরে। গত দুই দিন ধরে সড়কে হেলমেট ছাড়া বেপরোয়া গতির মোটরসাইকেল বা তিনজন আরোহী নিয়ে চলাচল চোখে পড়েনি। এ ছাড়া অবৈধ পার্কিং বন্ধ, মোড়ে মোড়ে দায়িত্বরত ট্রাফিক পুলিশের অবস্থান রয়েছে। সড়কে কমেছে যানজট। যানবাহনের কাগজপত্র ছাড়া সড়কে বের হচ্ছেন না চালকরা। পাশাপাশি ড্রাইভিং লাইসেন্স, যানবাহনের ফিটনেস ও কাগজপত্র নবায়নের জন্য ভিড় বাড়ছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট

অথরিটি (বিআরটিএ) কার্যালয়ে। জানা যায়, সড়কে যে কোনো আইন লঙ্ঘন করলে মোটা জরিমানা ও কারাদে র বিধান রেখে গত ১ নভেম্বর থেকে সড়ক পরিবহন আইন কার্যকর হয়। এতে টনক নড়ে শহরের যানবাহন চালকদের। গতকাল সপ্তাহের প্রথম দিনে খুলনা বিআরটিএ-তে ড্রাইভিং লাইসেন্স, যানবাহনের ফিটনেস ও কাগজপত্র নবায়নের আবেদন জমা পড়েছে আগের তুলনায় প্রায় ২৫ শতাংশ বেশি। বাড়তি চাপ সামাল দিতে রাতে অফিস করাসহ বিশেষ ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে বিআরটিএ।

নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর খুলনা জেলা সম্পাদক ইকবাল হোসেন বিপ্লব জানান, গত দুই দিনে সড়কে যানজট কিছুটা কমেছে। মানুষের মধ্যে সচেতনতা বাড়ছে। হেলমেট ছাড়া মোটরসাইকেল চালক চোখে পড়েনি।

 এ ছাড়া ট্রাফিক পুলিশরা চালকদের নতুন আইন সম্পর্কে অবহিত ও আইন মেনে চলতে আহ্বান জানাচ্ছেন।

খুলনা বিআরটিএর সহকারী পরিচালক আবুল বাশার বলেন, হঠাৎই ড্রাইভিং লাইসেন্স, যানবাহনের ফিটনেস ও কাগজপত্র নবায়নের জন্য ভিড় বেড়েছে। প্রথম দিনেই স্বাভাবিকের চেয়ে প্রায় ২৫ শতাংশ বেশি আবেদন জমা পড়েছে।

সর্বশেষ খবর