সোমবার, ৪ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

পালিয়ে থাকা খুনিদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার হবে

------ ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার হত্যাকাণ্ডে জড়িত বিদেশে পালিয়ে থাকা খুনিদের ফেরাতে আগামী দিনগুলোতে কূটনৈতিক প্রচেষ্টা আরও বাড়ানো হবে। গতকাল জেলহত্যা দিবস উপলক্ষে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন ওবায়দুল কাদের। ওবায়দুল কাদের আরও বলেন, যারা খুনি তাদের বেশির ভাগের দ  কার্যকর হয়েছে। যাদের দ  কার্যকর হয়নি তারা বিদেশে পলাতক। তাদের ফিরিয়ে আনার জন্য জোরদার প্রয়াস অব্যাহত রয়েছে। এই কূটনৈতিক প্রয়াস সামনের দিনগুলোতে আরও বাড়বে।

তিনি বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে আইনি সমস্যা আছে। অনেক দেশে মৃত্যুদে র বিধান নেই। যারা বিভিন্ন দেশে পালিয়ে আছে তারা ফাঁসির আসামি। এজন্য তাদের ফিরিয়ে আনতে অসুবিধা হচ্ছে। তবুুও বিভিন্ন দেশে যারা রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধান এবং উচ্চ পর্যায়ে রয়েছেন তাদের সঙ্গে খুনিদের ফিরিয়ে আনার ব্যাপারে আলাপ-আলোচনা চলছে।

ওবায়দুল কাদের বলেন, কলঙ্কজনক রক্তাক্ত দুটি ঘটনা-১৯৭৫ এর ১৫ আগস্ট, এরপর ৩ নভেম্বরের হত্যাকা । ১৫ আগস্ট ও ৩ নভেম্বর একই সূত্রে গাঁথা। একই ষড়যন্ত্রের ধারাবাহিকতা। বঙ্গবন্ধুকে হত্যার পর আওয়ামী লীগকে নিশ্চিহ্ন ও নেতৃত্বশূন্য করে দেওয়ার ঘৃণ্য অভিলাষে আমাদের জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের চারজন প্রথম সারির সংগঠককে নৃশংসভাবে হত্যা করা হয়।

সর্বশেষ খবর