সোমবার, ৪ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

তিন বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ

প্রতিদিন ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও বরিশাল বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নির্বাচিত প্যানেল থেকে উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বর্তমান উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বর্তমান ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক শিরীণ আখতারকে উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। আর বরিশাল বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক মো. ছাদেকুল আরেফিন। গতকাল এ বিষয়ে আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে পরবর্তী চার বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছে। অবশ্য বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য রাষ্ট্রপতি প্রয়োজন মনে করলে এর আগেই এ নিয়োগ বাতিল করতে পারবেন। অন্যদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সিনেটের মাধ্যমে নির্বাচিত প্যানেল থেকে নিয়মিত উপাচার্য নিয়োগ বা পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত শিরীণ আখতারের নিয়োগ বলবৎ থাকবে। উপাচার্যদের সার্বক্ষণিকভাবে ক্যাম্পাসে অবস্থান করতে হবে বলেও আদেশ জারি করা হয়েছে।

তিনটি বিশ্ববিদ্যালয়েই উপাচার্য নিয়োগ নিয়ে জটিলতা চলছিল। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কয়েক মাস আগে সিনেটের মাধ্যমে নির্বাচিত প্যানেল সরকারের কাছে পাঠানো হলেও নিয়োগ আটকে ছিল। অন্যদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আগের উপাচার্যের মেয়াদ শেষ হওয়ার পর কয়েক মাস ধরে সহ-উপাচার্য শিরীণ আখতার ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। উপাচার্য হিসেবে নিয়োগ পাওয়ায় এখন তাকে সহ-উপাচার্য পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

এদিকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শীর্ষ তিনটি পদই শূন্য থাকায় বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা স্থগিত হয়ে গেছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমেও স্থবিরতা চলছে। এ অবস্থায় এ তিন বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দিল সরকার।

এর আগে ২০১৭ সালের ৬ সেপ্টেম্বর থেকে ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব পালনের পর গতকাল ড. আখতারুজ্জামানকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে স্থায়ী নিয়োগ দেওয়া হয়। ২০১৬ সালের ২৩ জুন থেকে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০১৪ সালে কলা অনুষদের ডিন নির্বাচিত হন। এছাড়া গত জুলাইয়ে তিনি দি অ্যাসোসিয়েশন অব কমনওয়েলথ ইউনিভার্সিটির (এসিইউ) কাউন্সিল মেম্বার নির্বাচিত হয়েছেন। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিএ অনার্স ও এমএ পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন। তিনি ভারতের আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। যুক্তরাষ্ট্রের বোস্টন কলেজের ফুলব্রাইট স্কলার এবং যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের রিসার্চ ফেলো ছিলেন তিনি।

এদিকে দীর্ঘদিন ধরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করে আসছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। বাংলা বিভাগের এ অধ্যাপককে উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। ফলে চবিতে প্রথমবারের মতো কোনো নারী উপাচার্যের দায়িত্ব পেলেন। ১৯৭৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে বিএ অনার্স সম্পন্ন করেন তিনি। ১৯৮১ সালে একই বিভাগ থেকে এমএ ডিগ্রি লাভ করেন। এরপর ১৯৯১ সালে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন শিরীণ আখতার। ১৯৯৬ সালে ড. শিরীণ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক পদে যোগ দেন। অন্যদিকে দীর্ঘ ৫ মাস ৬ দিন পর বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন ওরফে আরেফিন মাতিনকে নিয়োগ দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর