মঙ্গলবার, ৫ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

মালয়েশিয়ায় অনলাইনে প্রবাসী ভোটার নিবন্ধন আজ থেকে শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রবাসী বাংলাদেশিদের জন্য জাতীয় পরিচয়পত্র সেবা সহজতর করতে আজ মালয়েশিয়ায় চালু হচ্ছে অনলাইনে ভোটার নিবন্ধন কার্যক্রম। আজ দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রবাসী ভোটার নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করা হবে। সিঙ্গাপুরের আগেই মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিদের জন্য এ  সুযোগ উন্মোচন করা হচ্ছে। নির্বাচন কমিশন (ইসি) কর্মকর্তারা বলছেন, সিঙ্গাপুরে প্রবাসী বাংলাদেশিদের জন্যও নিবন্ধন প্রক্রিয়া শুরুর উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু দেশটির সরকারের অনুমতি পেতে দেরি হচ্ছে। সিঙ্গাপুরে নিয়মকানুনও কড়া। সে জন্য অনলাইন সেবা চালুর প্রস্তুতি নিয়ে রেখেছে ইসি। তারা বলেন, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) আজ ঢাকায় নির্বাচন কমিশন কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মালয়েশিয়ায় অনলাইনে জাতীয় পরিচয়পত্র সেবার উদ্বোধন করবেন। নির্বাচন কমিশনাররাও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

মালয়েশিয়ায় থাকবেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এবং বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা। ‘অদূর ভবিষ্যতে’ সিঙ্গাপুরেও প্রবাসীদের জন্য এ সেবা চালু করা হতে পারে।

এনআইডি অনুবিভাগের কর্মকর্তারা জানান, প্রবাসী বাংলাদেশিদের ভোটার করা হবে দুটি প্রক্রিয়ায়। প্রথমে ইসি একটি আলাদা সার্ভার বসিয়ে তাদের ওয়েবসাইটে আলাদা লিঙ্ক যুক্ত করবে। সেই লিঙ্কে ক্লিক করে প্রবাসীরা সংশ্লিষ্ট দেশে বসেই তাদের প্রয়োজনীয় সব কাগজ/দলিলপত্র আপলোড করবেন এবং ফরম পূরণ করে আবেদন সম্পন্ন করবেন। এরপর আবেদনটি সংশ্লিষ্ট ব্যক্তির নিজ উপজেলায় নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে পাঠানো হবে তদন্তের জন্য। সেখান থেকে ইতিবাচক প্রতিবেদন পেলে আবেদনকারীকে নিবন্ধন তালিকায় অন্তর্ভুক্ত করবে ইসি। আবেদনকারীর ১০ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নিতে সংশ্লিষ্ট দেশে নিবন্ধন কেন্দ্র বসানোর পরিকল্পনা আছে ইসির।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর