বুধবার, ৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

মালয়েশিয়া প্রবাসীদের ভোটার নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করলেন সিইসি

নিজস্ব প্রতিবেদক

প্রবাসে থেকে বাংলাদেশি নাগরিকদের অনলাইনে ভোটার নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র সংগ্রহের কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। গতকাল মালয়েশিয়ায় অবস্থানরতদের জন্য অনলাইনে প্রথমবারের মতো এ কার্যক্রম শুরু হয়। প্রবাসীকল্যাণ ও  বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ মালয়েশিয়া থেকে  ভোটার নিবন্ধন কার্যক্রমের সূচনা করেন।

গতকাল দুপুরে নির্বাচন ভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘প্রবাসী ভোটার নিবন্ধন কার্যক্রম’ উদ্বোধনকালে সিইসি বলেন, এটা ঐতিহাসিক ঘটনা। বিদেশে বসেই নির্ধারিত পদ্ধতিতে প্রবাসী বাংলাদেশিরা আবেদন করবেন। সব যাচাই করে কাজ শেষে দূতাবাসের মাধ্যমে এনআইডি পাবেন। প্রবাসে বাংলাদেশিদের ভোটার নিবন্ধনের নানা জটিলতার কথাও তুলে ধরেন তিনি।

সিইসি বলেন, নানা জটিল প্রক্রিয়ার মধ্যে এ কাজটা শুরু করেছি। আগামীতে আরও সহজতর করা হবে। সঠিক তথ্য-উপাত্ত দিয়ে আবেদন করলেই দ্রুত সময়ে ভোটার তালিকাভুক্ত করে পরিচয়পত্র দেওয়া হবে। নিবন্ধন কাজে কোনো ধরনের প্রতরণার খপ্পরে না পড়ার আহ্বান জানান সিইসি।

মালয়েশিয়া প্রবাসীদের উদ্দেশ্যে কে এম নূরুল হুদা বলেন, মধ্যস্বত্বভোগীর বিষয়ে সতর্ক থাকতে হবে। কোনোভাবে দালাল  শ্রেণির খপ্পরে পড়বেন না। কারও কাছে ধরনা দেওয়ার দরকার নেই। নিজেরাই আবেদন করবেন, দূতাবাস সহায়তা করবে।

প্রবাসীকল্যাণমন্ত্রী ইমরান আহমদ জানান, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় প্রবাসীদের ভোটার নিবন্ধনের এ কার্যক্রম সম্ভব হয়েছে। আওয়ামী লীগ সরকারের উন্নয়নেরই ধারাবাহিকতার অংশ এটা। আজ একটা গৌরবময় দিন। মন্ত্রী হিসেবে আমার সৌভাগ্য। প্রবাসীদের চাহিদা অনুযায়ী ভোটার নিবন্ধনের কাজ শুরু হলো। পর্যায়ক্রমে সব জায়গায় হবে আশা করি। সেই সঙ্গে আগামীতে বিদেশে বসেই ভোটে অংশ  নেওয়ার সুযোগ তৈরি করা যায় কিনা তা বিবেচনার জন্য কমিশনকে অনুরোধ জানান মন্ত্রী।

ভিডিও কনফারেন্স অনুষ্ঠানে মালয়েশিয়ায় প্রবাসীকল্যাণ ও  বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, সেখানে নিযুক্ত হাইকমিশনার, ইসির অতিরিক্ত সচিবসহ প্রবাসী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। নির্বাচন ভবনে চার নির্বাচন কমিশনার, ইসি সচিবসহ সংশ্লিষ্টরা অংশ নেন।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার আলোচনায় অংশ নিয়ে বলেন, ইসির ইতিহাসে আজ এক সোনালি অধ্যায়ের সূচনা হলো। প্রবাসীদের ভোটার নিবন্ধন শুধু ইসির নয়, জাতির জন্য এক গৌরবময় দিন। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম অনলাইনে প্রবাসী ভোটার নিবন্ধন সংক্রান্ত কার্যক্রম উপস্থাপন করেন। তিনি জানান, মালয়েশিয়ার পর পর্যায়ক্রমে যুক্তরাজ্য,  সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুরসহ নানা দেশে কাজ শুরু হবে। অনলাইনে ভোটার নিবন্ধনের জন্য ংবৎারপবং.হরফ.িমড়া.নফ যেতে হবে। এরপর চার ধাপে কাজ করতে হবে, অনলাইনে আবেদন ফরম পূরন; বাংলাদেশে তথ্য-উপাত্ত তদন্ত উপজেলা পর্যায়ে, সংশ্লিষ্ট দেশে বায়োমেট্রিক তথ্যগ্রহণ ও সংশ্লিষ্ট দূতাবাসে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর