বুধবার, ৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

গিটারে সুর ছড়ালেন ফরাসি শিল্পী

সাংস্কৃতিক প্রতিবেদক

গিটারে সুর ছড়ালেন ফরাসি শিল্পী

গিটারে সুরের মূর্ছনা তুলে মুগ্ধতা ছড়িয়ে দিলেন পদকপ্রাপ্ত ফরাসি গিটার বাদক তিব্যো কোঁভা। সুরের কোনো সীমারেখা নেই, তাই নতুনভাবে প্রমাণ করলেন এদেশের অগণিত সুরপিয়াসীদের সামনে। টুংটাং শব্দে সুর তুললেন, আর সেই সুর ছড়িয়ে পড়ল সমগ্র মিলনায়তনে। পিনপতন নীরবতায় মোহিত হলো গোটা মিলনায়তন। আর থেকে থেকে করতালির বৃষ্টি শিল্পীর প্রতি ছুড়ে দিলেন রাজধানীর শিল্পানুরাগীরা। এমন দৃশ্যকল্পই চিত্রিত হয়েছিল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে। ট্র্যাডিশনাল ক্লাসিক্যাল গিটার বাজানোর সঙ্গে বিভিন্ন দেশ ও তাদের সংস্কৃতির যে সুর রয়েছে তা মিলেমিশে একাকার করে দিলেন শিল্পী।

অলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার আয়োজনে গতকাল সন্ধ্যায় অনুষ্ঠিত হয় এই ধ্রুপদি গিটার কনসার্ট। অনুষ্ঠানের শুরুতেই শিল্পী পরিবেশন করেন মালোরকা ও কাডিজ নামের দুটো সুর। এরপর ক্ল্যাসিক্যাল গিটারের সঙ্গে ল্যাটিন আমেরিকার সুরকে একাকার করে দেন। এর পর গিটারে রিওতে ব্রাজিলিয়ান রিদম ও মেলোডি ছড়িয়ে ওয়েস্টার্ন ক্লাসিক্যাল গিটারের সঙ্গে তুলে ধরেন জাপানি সুর। এরপর ‘বালিন’ এ ক্ল্যাসিক্যাল গিটারের সঙ্গে ছিল বিটনির্ভর পপ গানের সফল মিশ্রণ। ‘ক্ল্যালকাটা’ গানটিতে অবাক করে দিয়ে তিনি ওয়েস্টার্ন ক্লাসিক্যালের সঙ্গে জুড়ে দিলেন ভারতীয় সংগীতের কিছু রাগ-রাগিনীর সুর। এর পরের গানের নাম ‘ইস্তান্বুল’। এবার ক্ল্যাসিক্যাল গিটারে ভেসে বেড়াল মরুভূমির সংগীতের সৌরভ। বলা চলে অনন্য এক সুরেলা সন্ধ্যা।

 কোভাঁ পৃথিবীর একমাত্র গিটারবাদক হিসেবে ১৩টি আন্তর্জাতিক প্রথম পুরস্কার জিতে নিয়েছেন। অনুষ্ঠানের সহযোগিতায় ছিল বাংলাদেশের ফরাসি দূতাবাস, শিল্পকলা একাডেমি, অরিক্স বাংলাদেশ এবং গন্ধর্বপুর জল শোধনাগার এসএনসি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর