বুধবার, ৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
হাই কোর্টে প্রতিবেদন দাখিল

১৪১ কারা চিকিৎসকের মধ্যে আছেন ১০ জন

নিজস্ব প্রতিবেদক

সারা দেশে কারাগারগুলোতে চিকিৎসকের মোট পদ রয়েছে ১৪১টি। এই ১৪১টি পদের বিপরীতে চিকিৎসক রয়েছেন মাত্র ১০ জন। বর্তমানে কারাগারগুলোতে বন্দী রয়েছেন ৮৬ হাজার ৯৯৮ জন। এ হিসাবে ৮ হাজার ৬৯৯ জন বন্দীর জন্য রয়েছেন মাত্র একজন চিকিৎসক। গতকাল হাই কোর্টে দাখিল করা এক প্রতিবেদন থেকে এমন তথ্য জানা গেছে। ২০১৮ সালের ২৮ জানুয়ারি স্বাস্থ্য বিভাগ থেকে প্রেষণে ২০ জন চিকিৎসককে কারাগারে পদায়ন করা হলেও যোগদান করেছেন মাত্র চারজন। বাকি ১৬ জন এখনো যোগদান করেননি বলে আদালতকে জানিয়েছেন কারা কর্তৃপক্ষ। বাকি ১৬ জন চিকিৎসক কেন যোগদান করেননি সে বিষয়ে ১১ নভেম্বর জানাতে রাষ্ট্রপক্ষের আইনজীবীকে নির্দেশ দিয়েছে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ।

 একই দিন এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য দিনও ঠিক করেছে আদালত। আদালতে রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন ও আইনজীবী মো. জে আর খান রবিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার। পরে আইনজীবী মো. জে আর খান রবিন জানান, সারা দেশে ৬৮টি কারাগারে ১৪১টি পদের বিপরীতে চিকিৎসক রয়েছেন মাত্র ১০ জন। অপরদিকে কারাগারগুলোতে মোট ৪০ হাজার ৬৬৪ জন ধারণ সংখ্যার বিপরীতে বন্দী রয়েছেন ৮৬ হাজার ৯৯৮ জন (২৭ আগস্ট পর্যন্ত)।

তিনি আরও জানান, গত ২৩ জুন এক আদেশে আদালত সারা দেশের সব কারাগারে বন্দীদের ধারণক্ষমতা, বন্দী ও চিকিৎসকের সংখ্যা এবং চিকিৎসকের শূন্যপদের তালিকা দাখিলের নির্দেশ দিয়ে রুল জারি করেন। ওই নির্দেশ অনুসারে কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশার পক্ষে ডেপুটি জেলার মুমিনুল ইসলাম একটি প্রতিবেদন দাখিল করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর