Bangladesh Pratidin || Highest Circulated Newspaper

শিরোনাম
প্রকাশ : শনিবার, ৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৮ নভেম্বর, ২০১৯ ২৩:১৬

নিউইয়র্কে উবারের বিরুদ্ধে ড্রাইভারদের অর্থ চুরির মামলা

প্রতিদিন ডেস্ক

নিউইয়র্কে উবারের বিরুদ্ধে ড্রাইভারদের অর্থ চুরির মামলা

নিউইয়র্ক সিটিতে ২০ হাজারের অধিক বাংলাদেশিসহ ৯৬ হাজার ট্যাক্সি ড্রাইভার চুরির অভিযোগে উবারের বিরুদ্ধে নিউইয়র্কের ফেডারেল কোর্টে মামলা দায়ের করেছেন। ৬ নভেম্বর ম্যানহাটনে ফেডারেল কোর্টে এই মামলা করেছে ‘নিউইয়র্ক ট্যাক্সি ওয়ার্কার্স অ্যালায়েন্স’। খবর এনআরবি নিউজ

মামলায় অভিযোগ করা হয়েছে, উবার ড্রাইভারের অর্জিত মোট অর্থ থেকে সম্পূর্ণ বেআইনিভাবে ট্যাক্স কর্তনের পাশাপাশি ব্ল্যাক কার ফান্ড সারচার্জ এবং তাদের সার্ভিস ফি কেটে নিয়েছে ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত। এর ফলে দিনভর ট্যাক্সি চালিয়ে যাত্রীভাড়া বাবদ ১০০ ডলার আয় হলে, তার বড় একটি অংশ উবারের অ্যাকাউন্টে চলে যায়। সেই ড্রাইভারের ভাগ্যে জোটে বড়জোর ৪০ ডলার। শুধু তাই নয়, ড্রাইভারের সঙ্গে উবারের প্রতারণার বড় একটি অভিযোগ রয়েছে যে, বৃষ্টি অথবা দুর্যোগপূর্ণ আবহাওয়া কিংবা বিশেষ কোনো কারণে যাত্রীর সংখ্যা বেড়ে গেলেই উবারের সিস্টেমে ভাড়া বাড়ানো হয়, যার হিস্যা পান না ড্রাইভাররা।

নিউইয়র্ক ট্যাক্সি ওয়ার্কার্স অ্যালায়েন্স-এর নির্বাহী পরিচালক ভৈরবী দেশাই উবারের ছলচাতুরির বিরুদ্ধে ক্ষোভ জানিয়ে বলেন, ট্যাক্সি ড্রাইভাররা দিনশেষে খালি পকেটে বাসায় ফিরলেও উবারের মালিক বিলিয়ন ডলারের মুনাফা গড়েন বছর শেষে। আর এভাবেই অভিবাসী সমাজের সদস্য ট্যাক্সি ড্রাইভারের সঙ্গে প্রতারণায় অভ্যস্ত হয়ে উঠেছে উবার কর্তৃপক্ষ। প্রসঙ্গত, উবার প্রতারণার ঘটনাগুলোকে পরিসংখ্যানগত ভুল উল্লেখ করে ২০১৭ সালে বেশ কজন ড্রাইভারের অর্থ ফেরত দিয়েছে। তবে কতজনের কাছ থেকে কত মিলিয়ন ডলার কথিত সেই ভুলে কেটে রাখা হয়েছিল, তা প্রকাশ করেনি কিংবা কতজনকে সেই ডলার ফিরিয়ে দিয়েছে তাও জানা যায়নি।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর