বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

ভয়াবহ অগ্নিঝুঁকিতে মার্কেট-বস্তি

চট্টগ্রামে বারবার সতর্ক করা হলেও উদাসীন কর্তৃপক্ষ

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

ভয়াবহ অগ্নিঝুঁকিতে মার্কেট-বস্তি

চট্টগ্রাম নগরের চাক্তাই এলাকার ভেড়া মার্কেট বস্তিতে আগুনে পুড়ে নয়জনের মৃত্যু এবং প্রায় ২০০ ঘর পুড়ে যায় গত ১৬ ফেব্রুয়ারি। গত ১৯ অক্টোবর নগরের ঘনবসতিপূর্ণ জহুর হকার্স মার্কেটে আগুন লেগে পুড়ে যায় শতাধিক দোকান। অথচ এ দুটি স্থাপনাই ফায়ার সার্ভিসের তালিকায় অগ্নিঝুঁকিতে ছিল। এ ব্যাপারে মার্কেট কর্তৃপক্ষকে অবহিতও করা হয়েছিল। কিন্তু তারা তাতে কর্ণপাত করেনি।

এভাবে অপরিকল্পিতভাবে গড়ে ওঠা মার্কেট, বস্তিসহ নানা স্থাপনা এখন অগ্নিঝুঁকিতে আছে। অগ্নিঝুঁকি থাকলেও এ নিয়ে উদাসীন মার্কেট কর্তৃপক্ষ। মাথা ব্যথা নেই বস্তিবাসীদেরও। ফলে ঘটছে দুর্ঘটনা।

ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, ঢাকায় বড় দুটি অগ্নিকা-ের পর চট্টগ্রাম নগরের ঝুঁকিপূর্ণ স্থাপনা নিয়ে জরিপ পরিচালনা করা হয়। জরিপে নগরীর খাতুনগঞ্জ, আসাদগঞ্জ, রেয়াজুদ্দিন বাজারসহ ২৯টি মার্কেট এবং ১৩টি বস্তি ও কলোনি অগ্নিঝুঁকিতে বলে চিহ্নিত করা হয়।

চট্টগ্রাম বিভাগীয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিসের অধীন কালুরঘাট স্টেশন, লামার বাজার স্টেশন, বন্দর স্টেশন, ইপিজেড স্টেশন, চন্দনপুরা স্টেশন, নন্দনকানন ফায়ার স্টেশন, আগ্রাবাদ স্টেশন এবং বায়েজিদ স্টেশন এ জরিপ পরিচালনা করে।

ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মো. জসীম উদ্দীন বলেন, ‘আমরা ৮টি স্টেশনের অধীনে জরিপ পরিচালনা করে সংশ্লিষ্ট সবাইকে এ ব্যাপারে অবহিত করেছি। পরবর্তীতে তাদের করণীয়ও বলে দিয়েছি। এরপরও অনেকের কাছেই বিষয়টি উপেক্ষিত। ফলে দুর্ঘটনা ঘটেই চলেছে।’ ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, জরিপে অগ্নিঝুঁকিতে থাকা উল্লেখযোগ্য মার্কেটগুলোর মধ্যে রয়েছেÑ বৃহত্তম পাইকারি বাজার খাতুনগঞ্জ, আসাদগঞ্জ, চাউল পট্টি, শুঁটকি পট্টি, বহদ্দারহাট হক মার্কেট, স্বজন সুপার মার্কেট, বখতেয়ার মার্কেট। বস্তি এবং কলোনির মধ্যে ২নং গেট এলাকাধীন রেলওয়ে বস্তি এলাকা, অক্সিজেন রেল রাস্তা সংলগ্ন বস্তি এলাকা, বার্মা কলোনি, ড্রাইভার কলোনি ২নং গেট, রৌফাবাদ কলোনি, শেরশাহ কলোনি, ঝাউতলা বস্তি উল্লেখযোগ্য।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর