শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৪ নভেম্বর, ২০১৯ ০১:১৩

দুদকের এজাহার দায়েরের বৈধতা চ্যালেঞ্জ

নিজস্ব প্রতিবেদক

দুদকের এজাহার দায়েরের বৈধতা চ্যালেঞ্জ

দুর্নীতি দমন কমিশনের (দুদক) এজাহার দায়েরের বৈধতা চ্যালেঞ্জ করে হাই কোর্টে একটি রিট করা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সুবীর নন্দী দাস ও ব্যারিস্টার নওশীন নাওয়াল হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় গতকাল রিটটি করেছেন। এই রিটের পক্ষে আইনজীবী হিসেবে রয়েছেন অ্যাডভোকেট আবদুল কাইউম খান ও অ্যাডভোকেট মমতাজ পারভীন।

রিটে আইন সচিব, স্বরাষ্ট্্র সচিব, সংসদ সচিবালয়ের সচিব, দুদক চেয়ারম্যান, পুলিশের আইজি ও দুদক সচিবকে বিবাদী করা হয়েছে। এ রিটের বিষয়ে অ্যাডভোকেট সুবীর নন্দী দাস বলেন, ফৌজদারি কার্যবিধির ১৫৪ ধারা অনুযায়ী কোনো ব্যক্তির অভিযোগ থানা রেকর্ড করতে বাধ্য। কিন্তু দুদকের ওই বিধিমালার কারণে এখন আর থানা দুর্নীতি সংক্রান্ত বিষয়ে সরাসরি মামলা রেকর্ড করতে পারে না। কেবলমাত্র জিডি হিসেবে তা গ্রহণ করতে পারে।

কিন্তু দুদক পারে এজাহার দায়ের করতে, যা আইন ও সংবিধান পরিপন্থী। অতএব বলা যায়, দুদকের সংশোধিত বিধিমালা ২০১৯ এর ১(২)(ঘঘ)(ছ), ৪, ৯(ক), ১০ নম্বর বিধি সংবিধানের ৩১, ৬৫(১) অনুচ্ছেদ এবং ফৌজদারি কার্যবিধির ১৫৪ ধারার পরিপন্থী। তাই উপরোক্ত বিধিগুলো চ্যালেঞ্জ করে বিধিগুলো কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়েছে রিটে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর